'

Tata groups: নয়া উচ্চতায় ‘টাটা গোষ্ঠী’, চাইলে কিনে নিতে পারবে গোটা পাকিস্তান!

By BB Feb20,2024
Tata groups: নয়া উচ্চতায় 'টাটা গোষ্ঠী', চাইলে কিনে নিতে পারবে গোটা পাকিস্তান!Tata groups: নয়া উচ্চতায় 'টাটা গোষ্ঠী', চাইলে কিনে নিতে পারবে গোটা পাকিস্তান!

Tata groups: নয়া উচ্চতায় ‘টাটা গোষ্ঠী’

চাইলেই গোটা পাকিস্তানকে কিনে ফেলতে পারবে ‘টাটা গোষ্ঠী’! কারণ, বাজার মূল্যে পাকিস্তানের অর্থনীতিকেও ছাড়িয়ে গিয়েছে তারা।

Tata groups: চাইলে কিনে নিতে পারবে গোটা পাকিস্তান!

এই সংস্থার ব্যবসায় অন্তর্ভুক্ত রয়েছে বিভিন্ন ক্ষেত্র। যেখানে বর্তমানে টাটা গোষ্ঠীর (Tata groups) বাজার মূল্য দাঁড়িয়েছে ৩৬৫ বিলিয়ন মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৩০.৩ লক্ষ কোটি টাকা। আর যদি আমরা পাকিস্তানের ২০২৩-২৪ অর্থবর্ষের মোট জিডিপি দেখি তাহলে তা ৩৪১ বিলিয়ন মার্কিন ডলার। যার দ্বারা এটাই স্পষ্ট হয় যে তাদের সম্পূর্ণ অর্থনীতির থেকে ‘টাটা গোষ্ঠী’র বাজার মূল্যের পরিমাণ বেশি। যদি আমরা এই গোষ্ঠীর সবথেকে বড়ো ক্ষেত্র দেখি সেটি হলো ‘টিসিএস’।

আরও পড়ুন,
*Aadhaar card: কেন বাতিল হচ্ছে আধার কার্ড? কাদের হচ্ছে? হলে কী করবেন? বড় ঘোষণা নবান্নের
*সুহানি ভাটনগরের মৃত্যুর ঘটনায় প্রথম বার মুখ খুললেন ‘ববিতা’ সান্যা

বর্তমানে এটির বাজার মূল্য ১৭০ বিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মূল্যে ১৫ লক্ষ কোটি টাকা যা পাকিস্তানের অর্থনীতির অর্ধেক। তাদের আরও একটি উল্লেখযোগ্য শেয়ার হলো ‘টাটা মোটরস’। গত ১ বছরে এই শেয়ারের পরিমাণ বেড়েছে ১১০ শতাংশ।

যদি আমরা ‘ট্রেন্ট’এর শেয়ার দেখি সেটি বেড়েছে ২০০ শতাংশ। এখানেই শেষ নয় আরো বেশ কিছু উল্লেখযোগ্য শেয়ার হলো ‘ টাটা টেকনোলজিস’, ‘অটোমোবাইল কর্পোরেশন অব গোয়া এবং আর্টসন ইঞ্জিনিয়ারিং’, ‘টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন’, ‘টিআরএফ’, ‘বেনারস হোটেলস’ ইত্যাদি।

শুধুমাত্র ‘টাটা ক্যামিক্যাল’এর শেয়ারের দাম কমেছে ৫ শতাংশ। আর যদি আমরা পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা দেখি তাহলে ধীরে ধীরে তা বিপর্যস্ত হচ্ছে। বর্তমানে ১২৫ বিলিয়ন ডলার ঋণ রয়েছে তাদের মাথায়। আর তার বিপরীত ঘটনা ঘটেছে ভারতে। বর্তমানে ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি। তবে খুব শীঘ্রই তৃতীয় স্থানে পৌঁছনোর লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন,
*পুকুর পাড়ে নাবালিকাকে ধর্ষণ! অভিযোগ প্রতিবেশী দাদার বিরুদ্ধে

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক