Why is the handle banged while removing the biryani from the pot? know the answerহাঁড়ি থেকে বিরিয়ানি তোলার সময় হাতা ঠুঁকে ঠং ঠং করা হয় কেন? উত্তর জানেন

আট থেকে আশি বিরিয়ানি খেতে সকলেই ভালোবাসেন। চিকেন বিরিয়ানি হোক কিংবা মাটন বিরিয়ানি সকল প্রকার বিরিয়ানি স্বাদে ও গন্ধে বাঙালির মন জয় করে নিয়েছে। ওয়াজেদ আলি শাহর হাত ধরে বাংলায় বিরিয়ানির চল শুরু হয়।

এরপর ধীরে এই খাবার বাঙালির ঘরে ঢুকে পড়েছে। বাঙালি এই খাবার ছাড়া ভাবতেই পারে না। বিরিয়ানি নিয়ে রয়েছে নানান চমকপ্রদ তথ্য। দোকান থেকে যখন বিরিয়ানি কিনে আনা হয় সেইসময় বিরিয়ানি হাঁড়ি থেকে তোলার সময় হাঁড়ির গায়ে হাতা দিয়ে ঠুঁকে আওয়াজ করা হয়।

কিন্তু এই আওয়াজ করার কারণ কী? কখনও কি ভেবে দেখেছেন এর কারণ? হাতা দিয়ে আওয়াজ করার পিছনে রয়েছে একটি গুরুত্বপূর্ণ কারণ। হাতা হাঁড়িতে ঠুঁকে বিরিয়ানি দেওয়ার কারণ হল বিরিয়ানি ঘি দিয়ে তৈরি হয়। তোলার সময় তাই হাতার গায়ে বিরিয়ানির ঘি ভাত লেগে যায়।

পরেরবার যখন ওই হাতা দিয়ে ভাতটি তোলা হয় তার আগে হাঁড়িতে হাতাটি ঠুঁকে তারপর দেওয়া হয়। এরফলে হাতাতে ধরে যাওয়া ভাতটি হাঁড়িতে পড়ে যায়। দামি বিরিয়ানির একটুও যাতে নষ্ট না হয় তার জন্য এটি করা হয়ে থাকে।

আরও পড়ুন,
*সাপের ডিম কি হাঁস-মুরগির ডিমের মত খাওয়া যায়? ৯৩% মানুষই ভুল জানেন
*মেয়েদের বয়স ত্রিশ বছর হলে যা করতে ইচ্ছা করে

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক