‘মেয়ের যোনিতে আপনার সমাজের সম্মান …!’ ফের গর্জে উঠলেন ঋতুপর্ণা

আর.জিকর কাণ্ডের আবহে ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত! যেটি মূলত আমির খান সঞ্চালিত ‘সত্যমেব জয়তে’র একটি এপিসোডের দৃশ্য। যেখানে উপস্থিত হয়েছিলেন জনপ্রিয় নারীবাদী, লেখিকা ও সমাজকর্মী কমলা ভাসিন।

ওই এপিসোডে নারী সুরক্ষা ও নারী নির্যাতন নিয়ে কথা বলেন তিনি। যেখানে বলেন, ‘যদি আমার ধর্ষণ হয় তাহলে সকলে বলে আমার মান-সম্মান চলে গিয়েছে। এখানে আমার সম্মান কীভাবে যায়? আমার যোনিতে কে মান-সম্মান রেখেছিল? এটি আসলে পিতৃতান্ত্রিক মানসিকতা।’

‘আমার সাথে যদি ধর্ষণ হয় তাহলে আমার পুরো সমাজের মান-সম্মান চলে যায়। তাই আমি প্রত্যেক ভারতীয়কে বলি কোনো মেয়ের যোনিতে আমনার সমাজের সম্মান কেন রেখেছেন? আমরা তো রাখিনি। এই ঘটনায় যদি কারো সম্মান যায় তাহলে সেটা ধর্ষকের, আমাদের নয়।’

এরপরে দেখা যায় তার মন্তব্যে সহমত পোষণ করেন আমির খান-সহ অন্যান্যরা। আর.জি কর কাণ্ডের পর এই ভিডিওটি আরো একবার ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অন্যদিকে শুধু এই ভিডিওই নয় ঋতুপর্ণা একাধিক পোস্ট শেয়ার করেছেন তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে। এছাড়াও রাত দখলের কর্মসূচীতে বাড়িতে বসে শঙ্খ বাজিয়ে প্রতিবাদে সামিল হয়েছিলেন তিনি।

উল্লেখযোগ্য, আর.জি কর কাণ্ডের পর কেটে গিয়েছে ১৫ দিনের বেশি সময়। এখনো পর্যন্ত কোনো সন্তোষজনক তথ্য প্রকাশ করেনি সিবিআই। আপাতত হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বাড়ি-সহ অন্যান্য জায়গায় তদন্ত করছে সিবিআই। সকলেই অপেক্ষা করছেন আসল অপরাধীদের নাম প্রকাশ্যে আসার।

আরও পড়ুন,
*মেয়েরা রাতে বেরোনো বন্ধ করলে কি শহরে ধর্ষণ বন্ধ হবে? সমাজের অন্ধকার দিকটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন দর্শনা