আদালতের নির্দেশে সেনাপ্রধান ও কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিবকে সশরীরে হাজিরার নির্দেশ

এবার প্রাপ্য পেনশনেী টাকা আটকে থাকায় আদালতের তরফে সেনাপ্রধান ও কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিবকে সশরীরে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, প্রাপ্য পেনশন পাননি প্রতিবন্ধী জওয়ানরা। আর তাই তারা একাধিকবার কর্তৃপক্ষকে জানালেও সেই বিষয় নিয়ে কোনো সদুত্তর মেলেনি৷

এবার এই প্রসঙ্গে আদালতের দারস্থ হলেন প্রতিবন্ধী জওয়ানরা। এই পরিস্থিতি সম্পর্কে জিজ্ঞাসাবাদের জন্য এবার সেনাপ্রধান ও কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিবকে আদালতে সশরীরে হাজির থাকার নির্দেশ দিলেন বিচারপতি।

আদালতের তরফে জানানো হয়েছে, আগামী ২১শে অক্টোবর সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী এবং প্রতিরক্ষা সচিবকে আর্মড ফোর্স ট্রাইবুনাল-এর নির্দেশে সশরীরে আদালতে হাজির থাকতে হবে। এর আগেও একাধিকবার আদালতের তরফে প্রতিবন্ধী জওয়ানদের প্রাপ্য পেনশন দিয়ে দেওয়ার কথা বলা হলেও তা তারা কেনো দেননি সেই বিষয়ে জানার জন্য দুই উচ্চপদস্থ কর্তাকে আদালত চত্ত্বরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

ইতিমধ্যে ওই দুই উচ্চপদস্থ কর্তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হয়েছে। সেনা আদালতের এই নির্দেশের বিরুদ্ধে এর আগে দিল্লি হাইকোর্টে আবেদন করেছিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। কিন্তু সেই আবেদন খারিজ করে নিম্ন আদালতের নির্দেশ বহাল রাখে হাইকোর্ট। এরপর কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিবকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট।

চলতি মাসে দিল্লি হাইকোর্টে এই মামলা সংক্রান্ত শুনানি রয়েছে। তবে নিম্ন আদালতের বিচার প্রক্রিয়ায় কোনোরকম হস্তক্ষেপ করতে নারাজ হাইকোর্ট। সেখানে যেমন বিচার চলছে তেমন চলবে। সেই শুনানিতে এবার ডেকে পাঠানো হলো সেনাপ্রধান সহ প্রতিরক্ষা সচিবকে।