ঘূর্ণিঝড় ‘ডানা’-র প্রভাব, বড় ঘোষণা শিয়ালদহ ডিভিশনে

kmc 20241023 163330 khLFcH8W2S

পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় প্রভাব পড়তে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’-এর। আর এই কারণে বিপদ এড়াতে শিয়ালদহ শাখায় বন্ধ করা হল ট্রেন। আর সেই সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেওয়া হলো পূর্ব রেলের তরফে। বৃহস্পতিবার রাত আটটার পর শিয়ালদহ স্টেশন থেকে কোনো লোকাল ট্রেন ছাড়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। একই সঙ্গে হাসনাবাদ ও নামখানা স্টেশন থেকে শিয়ালদহের উদ্দেশ্যে কোনো ট্রেন আসবে না।

বৃহস্পতিবার রাত আটটা থেকে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত এই নিয়ম কার্যকর থাকবে বলে জানানো হয়েছে পূর্ব রেলের তরফে। ঘূর্ণিঝড় ‘ডানা’-র থেকে বিপদ এড়াতে ও যাত্রীদের সুরক্ষিত রাখতে ২৪ তারিখ বৃহস্পতিবার রাত ৮টা থেকে শিয়ালদহ ডিভিশনে কোনও লোকাল ট্রেন ছাড়বে না। পরের দিন অর্থাৎ ২৫ তারিখ সকাল ১০টা পর্যন্ত ট্রেন পরিষেবা বন্ধ থাকবে।

এর পাশাপাশি উপকূলবর্তী জেলা থেকে নামখানা ও হাসনাবাদ থেকে কোনও ২৪ তারিখ রাত আটটার পর শিয়ালদহের উদ্দেশ্যে যাত্রা করবে না৷ ঘূর্ণিঝড় থেকে বিপদ এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। পূ্র্ব রেলের তরফে জানানো হয়েছে, “ঝড়ের দাপট চলাকালীন ট্র্যাকে যাতে কোনও ট্রেন না থাকে, তার জন্য এই ব্যবস্থা। সাধারণ মানুষের সুরক্ষাই আমার প্রধান লক্ষ্য।”

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার সকালের মধ্যে পুরী ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’। তাই সেইসময়ের ট্রেন পরিষেবা বন্ধ রাখা হয়েছে। এর পাশাপাশি পুরীগামী সমস্ত ট্রেন বাতিল করা হয়েছে। এর পাশাপাশি দক্ষিণ ভারতে যাতায়াতকারী প্রায় সব ট্রেনে প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

রেলের তরফে খবর, হাওড়া, শালিমার ও সাঁতরাগাছি থেকে ৮৫টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। এর পাশাপাশি ডাউনের ৯৩টি ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়া কারসেডে যে ট্রেনগুলি থাকবে সেগুলি যাতে লাইন থেকে রোল ডাউন না করতে পারে তার জন্য ট্রেনগুলির চাকায় পরানো হয়েছে বেড়ি। চাকার তলায় দেওয়া হবে গুটকা। এছাড়া বৃহস্পতিবার ও শুক্রবার এমারজেন্সি কন্ট্রোল রুম খোলা হবে।