Republic Day: ৭৫তম প্রজাতন্ত্র দিবস, বিশ্বের একমাত্র অশ্বারোহী রেজিমেন্ট, রাডার থেকে মিসাইল, প্রজাতন্ত্র দিবসে সামরিক শক্তি প্রদর্শন ভারতেরপ্রতিকী ছবি

Republic Day: আজ ৭৫তম প্রজাতন্ত্র দিবস। আর এই প্রজাতন্ত্র দিবসের দিন সকাল থেকেই চলছে তোড়জোড়। এইদিন কর্তব্যপথে আয়োজিত হতে চলেছে প্যারেড। আর তাতে ৬১টি ক্যাভালরি প্রবেশ করতে চলেছে। জানা যাচ্ছে, এই দলটিকে নেতৃত্ব দেবেন মেজর যশদীপ আহলাওয়াত। গোটা বিশ্বের একমাত্র কর্তব্যরত অশ্বারোহী রেজিমেন্ট হল এই ৬১টি ক্যাভালরি। এরপর ধীরে ধীরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে স্যালুট করে বের হয়ে যাবে একটি দল। আর তাতে থাকবে ড্রোন জ্যামার সিস্টেম, শত্রুর অস্ত্র চিহ্নিতকরণ রাডার ‘স্বাতী’, নাগ মিসাইল সিস্টেম, ৯০টি ভীষ্ম ট্যাঙ্ক, পিনাকা মিসাইল, সামরিক সাঁজোয়া যান সহ মাঝারি পাল্লার ভূমি থেকে আকাশে উৎক্ষেপণকারী মিসাইল সিস্টেমের দল।

আজকের প্যারেডের কুচকাওয়াজের একটি বিশেষত্ব হল দেশের নারীশক্তির প্রদশর্ন। এবারের প্যারেডেটে মহিলাদের তিন বাহিনীর একটি দল যোগ দিয়েছে। আর তাতে রয়েছে বায়ুসেনার সদস্য, নৌসেনার সদস্য ও সেনাবাহিনীর মিলিটারি পুলিশ। এই প্রথমবার সেনাবাহিনীর কুচকাওয়াজে থাকছেন এক সেনা দম্পতি। আজকের প্যারেডেতে দু’টি ভিন্ন বাহিনীর সদস্য হিসেবে যোগ দেবেন মেজর জেরি ব্লেইজ এবং ক্যাপ্টেন সুপ্রীতা সি টি।

আরও পড়ুন,
*গাছেরাও একে অপরের সঙ্গে কথা বলে! এই প্রথম ধরা পরলো জাপানি বিজ্ঞানীদের পরীক্ষাতে
*দেবশ্রী রায় গ্রেপ্তার! এমন কী করলেন টলিউডের ‘কেমিস্ট্রি মাসি’?

এর পাশাপাশি আজকের প্যারেডেটে থাকছে এক ফরাসি সামরিক বাহিনী। এই বাহিনীতে রয়েছেন ৩০ জন সদস্য। এই দলটিকে নেতৃত্ব দেবে ক্যাপ্টেন খুরদা। এর পাশাপাশি আরও একটি ৯০ সদস্যের সামরিক বাহিনী থাকছে। এই দলটিকে নেতৃত্ব দেবেন ক্যাপ্টেন নোয়েল। আকাশপথে ওইসময় ফরাসি বায়ুসেনার একটি ট্যাঙ্কার পরিবহন বিমান ও দু’টি রাফাল জেট উড়ে যাবে। ফরাসি সামরিক বাহিনীর সঙ্গে থাকবেন ভারতীয় ৬ কর্মকর্তা।

কুচকাওয়াজের সময় রাজ্যও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ১৬টি ও কেন্দ্রীয় মন্ত্রক ও বিভাগগুলির ৯টি ট্যাবলো কর্তব্য পথে দেখা যাবে। আর এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে তামিলনাড়ু, তেলেঙ্গানা, ছত্তিসগড়, অরুনাচল প্রদেশ, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, ঝাড়খণ্ড, মেঘালয়, লাদাখ, হরিয়ানা, মণিপুর, মধ্যপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশ। এর পাশাপাশি বিএসএফ, সিআরপিএফ ও সীমা সুরক্ষা বলের ২৬০ জন মহিলা কর্মী বাইক স্টান্ট করবেন।

এছাড়া থাকবেন ভারতীয় বিমান বাহিনীর কন্টিনজেন্টে ১৪৪ জন এয়ারম্যান এবং ৪ জন অফিসার। এটির নেতৃত্বে থাকছেন স্কোয়াড্রন লিডার রশ্মি ঠাকুর। এর পিছনে অতিরিক্ত কমান্ডার অফিসার হিসেবে থাকছেন স্কোয়াড্রন লিডার সুমিতা যাদব, প্রতিথি আহলুওয়ালিয়া। এর পাশাপাশি ফ্লাইট লেফটেন্যান্ট কীর্তি রোহিল মার্চ পাস্ট করবেন। ভারতীয় বায়ুসেনার ৪৬টি বিমান ফ্লাইটপাস্টের মধ্যে দিয়ে প্রজাতন্ত্র দিবসের প্যারেড শেষ হবে। এই বিমান বাহিনীতে থাকছে ১টি হেরিটেজ বিমান,। ২৯টি যুদ্ধ বিমান, ৯টি হেলিকপ্টার ও ৭টি পরিবহন বিমান। প্রথমবার ৪টি তেজস বিমান ফ্লাইটপাস্ট করবে আজকের অনুষ্ঠানে।

আরও পড়ুন,
*পুরুলিয়ায় মিড ডে মিলের রান্না শুরু গোবর গ্যাসে, দামে দারুণ সাশ্রয়
*Bigg Boss-এ মামাতো দিদির নাম শুনেই চটে গিছিলেন, বোন মান্নারা ফাইনালে পৌঁছতেই শুভেচ্ছাবার্তা প্রিয়াঙ্কা চোপড়ার

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক