গাছেরাও একে অপরের সঙ্গে কথা বলে! এই প্রথম ধরা পরলো জাপানি বিজ্ঞানীদের পরীক্ষাতে | SANGBAD BHAVAN  

গাছেরাও একে অপরের সঙ্গে কথা বলে! এই প্রথম ধরা পরলো জাপানি বিজ্ঞানীদের পরীক্ষাতে

গাছের প্রাণ থাকার কথা আমরা আগেই জেনেছি। আর তারা যে অন্য গাছকে বিপদে সতর্কবার্তাও দেয় এবার তাই প্রমাণিত হলো। জাপানি বিজ্ঞানীদের পরীক্ষাতে উঠে এসেছে এই তথ্য। যা রীতিমতো অবাক করেছে সকলকে। সম্প্রতি এই তথ্য প্রকাশিত হয়েছে ‘নেচার কমিউনিকেশনস’ জার্নালে। যেখানে ক্যামেরায় ধরা পড়ে গাছেদের কথা বলার দৃশ্য। জাপানের একদল বিজ্ঞানী এই বিষয়ে একটি পরীক্ষা করেন।

যে দলে ছিলেন মলিকিউলার বায়োলজিস্ট, পিএইচডি পড়ুয়া থেকে শুরু করে পোস্ট ডক্টরাল রিসার্চার প্রমুখ। এই পরীক্ষার জন্য প্রথমে তারা একটি এয়ার পাম্পকে দুটি কৌটোর সাথে যুক্ত করেন। যার একটিতে ছিল শুঁয়োপোকা ও টমেটো গাছের পাতা আর অপরটিতে ছিল ‘আরাবিডপসিস থাইল‌্যাঙ্কা’ নামক আগাছা। শুঁয়োপোকাগুলিকে সেই আগাছা এবং পাতা খেতে দিয়েছিলেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন,
*দেবশ্রী রায় গ্রেপ্তার! এমন কী করলেন টলিউডের ‘কেমিস্ট্রি মাসি’?
*তারকনাথে মালাবদল, সিঁদুর দান, গোপনে বিয়ে সারলেন ‘অগ্নিপরীক্ষা’ সিরিয়ালের জুটি

একইসাথে ‘আরাবিডপসিস থাইল‌্যাঙ্কা’ প্রজাতিরই অন্য একটি আগাছা কি প্রতিক্রিয়া দেয় তাই রেকর্ড করেন বিজ্ঞানীরা, সেখানে কোনো পোকা ছিল না। এরপরেই দেখা যায় পরীক্ষার জন্য যে বায়োসেন্সর ব্যবহার করা হয়েছে তাতে সবুজ আলো জ্বলে উঠেছে।

শুধু তাই নয় সেখানে রয়েছে ক্যালসিয়াম আয়নের অস্তিত্ব। আমরা সকলেই জানি যে মানবদেহে কোষ সংযোগের প্রধান মাধ্যম হিসেবে ব্যবহৃত হয় ক্যালসিয়াম আয়ন। যার দ্বারা এটাই স্পষ্ট হয়েছে, যে গাছটিতে পোকা ছিল না সেটি পোকাযুক্ত গাছের থেকে বিপদ সংকেত পেয়েছে।

ফলে সেই সেন্সরে সবুজ আলো জ্বলে ওঠে এবং ক্যালসিয়াম আয়ন ধরা পড়ে। বিজ্ঞানীরা এই বিষয়ে জানাচ্ছেন কোনো গাছ যদি কোনো বাহ্যিক কিছু দ্বারা আক্রান্ত হয় তাহলে তারা ‘ভোলাটাইল অরগ‌্যানিক কম্পাউন্ড’ নিঃসরণ করার মাধ্যমে অন্য গাছকে সতর্ক করে। এটাই মূলত গাছেদের কথা বলা।

আরও পড়ুন,
*আজব কান্ড! সন্তানের জন্ম দিতে চলেছেন বাবা! ৫ মাসের অন্তঃসত্ত্বা পুরুষকে দেখে চিনায় চিকিৎসকেরা
*Thailand’s Ayutthaya: কেবল উত্তরপ্রদেশ নয় থাইল্যান্ডেও রয়েছে এক অযোধ্যা, সকল রাজাই ছিলেন রাম!

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।