'
Thailand’s Ayutthaya: কেবল উত্তরপ্রদেশ নয় থাইল্যান্ডেও রয়েছে এক অযোধ্যা, সকল রাজাই ছিলেন রাম!Thailand’s Ayutthaya

Thailand’s Ayutthaya: থাইল্যান্ডেও রয়েছে এক অযোধ্যা

Thailand’s Ayutthaya: কেবল উত্তরপ্রদেশ নয় আরো এক স্থানে রয়েছে ‘অযোধ্যা নগরী’! যা ভারতে নয় বরং রয়েছে থাইল্যান্ডে। কী অবাক হচ্ছেন তো? ভাবছেন থাইল্যান্ডে কীভাবে আবার অযোধ্যা নগরী এলো? আসলে সেখানে অযোধ্যাকে বলা হয় ‘আয়ুথায়া’। তবে শব্দটি এসেছে অযোধ্যা থেকেই। আর আপনি জানলে অবাক হবেন থাইল্যান্ডেরও নিজস্ব রামায়ণ রয়েছে যার নাম ‘রামাকিয়েন’। এই দেশের প্রথম রাজা ছিলেন ‘রামাথিবোদি’, যার আক্ষরিক অর্থ ‘রাম’।

তার দ্বারাই এই শহরের নামকরণ হয়েছিল। এমনকি রাজ্যের বিভিন্ন আচার-অনুষ্ঠানগুলিও হিন্দু বৈদিক শাস্ত্র অনুযায়ী অনুষ্ঠিত হতো। এই রাজ্যের পরবর্তী শাসক ছিলেন রাজা প্রথম রাম যিনি চক্রী রাজবংশের প্রতিষ্ঠা করেছিলেন। তারপর থেকে প্রত্যেক রাজাই নামে ‘রাম’ ব্যবহার করেন। একসময় এই শহরটি বিশ্বের বৃহত্তম শহর ছিল। তবে ১৭৬৭ সালে সেটা ধ্বংস হয় বার্মিজ সেনাবাহিনী দ্বারা। এরপর আর কখনো শহরের পুনর্নির্মাণ করা হয়নি। তবে সেখানে বিভিন্ন বৌদ্ধমঠ এবং পাথরের মন্দির রয়ে গিয়েছে।

আরও পড়ুন,
*তিয়াসার প্রাক্তনের সাথে প্রেমচর্চা! সোহলকে নিয়ে কী বললেন ‘মিঠাই’ সৌমিতৃষা?
*Bigg Boss-এ মামাতো দিদির নাম শুনেই চটে গিছিলেন, বোন মান্নারা ফাইনালে পৌঁছতেই শুভেচ্ছাবার্তা প্রিয়াঙ্কা চোপড়ার

ফলে সেটি জনপ্রিয় প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবে পরিচিতি লাভ করে। সুখোথাই শৈলীর মিশ্রণে তৈরি সেটি দেখতে অনেকটা আঙ্কোরভাট মন্দিরের ধ্বংসাবশেষের মতো। আপনি জানলে অবাক হবেন সেখানে রামের এতোটাই প্রভাব রয়েছে যে অযোধ্যার রামমন্দির তৈরির ভূমিপুজোর সময় সেখান থেকে মাটি পাঠানো হয়েছিল।

এছাড়া প্রাণপ্রতিষ্ঠার সময় থাইল্যান্ডের দুটি নদী থেকে জল পাঠানো হয়। ভারতে আমরা যেমন দীপাবলি পালন করি সেরকমই সেখানে পালিত হয় ‘লয় ক্রাথং’। এছাড়া বিভিন্ন জায়গায় বিভিন্ন দেবদেবীর পুজো করা হয়। যে তালিকায় রয়েছেন শিব, পার্বতী, ইন্দ্র প্রমুখ।

উল্লেখযোগ্য বিষয় হলো ২২শে জানুয়ারী যেদিন রামমন্দির উদ্বোধন হলো সেদিন তা সরাসরি সম্প্রচারিত হয়েছে ব্যাংককে। এছাড়াও বিভিন্ন জায়গায় পুজো, কীর্তন ইত্যাদির আয়োজন করা হয়। এখানেই শেষ নয় থাইল্যান্ডে অযোধ্যার রামমন্দিরের একটি প্রতিরূপও বানানো হয়েছে।

আরও পড়ুন,
*Ram Lalla idols: অযোধ্যা মন্দিরের গর্ভগৃহে স্থান পেল না যে রামলালা মূর্তি ২টি, প্রকাশ্যে তাঁদের ছবি
*সন্দেশখালিতে রেশন তদন্তে শাহজাহানের ডেরায় কেন্দ্রীয় বাহিনী নিয়ে ইডি, তালা ভেঙে বাড়িতে প্রবেশ করে চলছে তল্লাশি

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।