Ram Lalla idols: অযোধ্যা মন্দিরের গর্ভগৃহে স্থান পেল না যে রামলালা মূর্তি ২টি, প্রকাশ্যে তাঁদের ছবি | SANGBAD BHAVAN  

Ram Lalla idols: অযোধ্যা মন্দিরের গর্ভগৃহে স্থান পেল না যে রামলালা মূর্তি ২টি, প্রকাশ্যে তাঁদের ছবি

Ram Lalla idols: অযোধ্যা মন্দিরের গর্ভগৃহে স্থান পেল না যে রামলালা মূর্তি ২টি, প্রকাশ্যে তাঁদের ছবি। রামমন্দিরের গর্ভগৃহে স্থান পেয়েছে কর্ণাটকের ভাস্কর অরুণ যোগীরাজের তৈরি করা কষ্টিপাথরের তৈরি রামলালার মূর্তি। ৫১ ইঞ্চির এই মূর্তি দেখে রীতিমতো মুগ্ধ হয়ে গিয়েছেন ভক্তরা। ৫ বছর বয়সী রামলালার এই মূর্তিতে একদিকে যেমন রয়েছে শিশুর কোমলতা, অন্যদিকে দৈবিক ছাপ। যা দেখার পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন ভক্তরা রামলালার যে রূপ কল্পনা করেছিলেন তাই ফুটিয়ে তুলেছেন অরুণ যোগীরাজ।

রামলালা
রামলালা

তবে আপনাদের জানিয়ে রাখা ভালো আরো দুটি মূর্তি তৈরি করা হয়েছে। এই বিষয়ে মন্দির কর্তৃপক্ষ জানিয়েছিলেন গর্ভগৃহে স্থাপনের জন্য মূলত তিনটি মূর্তি তৈরি করা হবে। সম্প্রতি সেই দুটি মূর্তির ছবিও প্রকাশ্যে এসেছে। যা তৈরি করেছেন কর্ণাটকের ভাস্কর গণেশ ভাট এবং রাজস্থানের ভাস্কর সত্যনারায়ণ পান্ডে। কর্তৃপক্ষ জানিয়েছিল যে মূর্তিটিতে ৫ বছর বয়সী রামের কোমলতা ফুটিয়ে তোলা হবে সেটিই ব্যবহার করা হবে গর্ভগৃহের জন্য।

আরও পড়ুন,
*প্রতিষ্ঠিত হল রামলালা, তবুও অযোধ্যায় চোখের জলে বুক ভাসলো ‘সীতা’ দীপিকার, সান্ত্বনা মোদীর!
*চিন দেশের সেনাবাহিনীতেও উদযাপন রাম মন্দির উদ্বোধনের, ‘জয় শ্রী রাম’ ধ্বনি ভাইরাল ভিডিওতে

রাজস্থানের শিল্পী সত্যনারায়ণ পান্ডে তৈরি করেছেন সাদা মার্বেল পাথর দিয়ে তৈরি মূর্তি। যেটি একটি খিলানবেষ্টিত আর খিলানের পাশে ভগবান বিষ্ণুর অবতার খোদাই করা হয়েছে। অন্যদিকে কর্ণাটকের আরেক ভাস্কর গণেশ ভাট যেটি তৈরি করেছেন সেটিও কালো পাথরেরই তৈরি।

Ram Lalla idols: অযোধ্যা মন্দিরের গর্ভগৃহে স্থান পেল না যে রামলালা মূর্তি ২টি, প্রকাশ্যে তাঁদের ছবি
রামলালা মূর্তি

নেল্লিকারি পাথর দিয়ে মূর্তিটি তৈরি করা হয়েছে হোয়শল শৈলীতে। এই মূর্তিতে খোদাই করা রয়েছে পদ্মের পাপড়ি। এছাড়া মূর্তির চারপাশে রয়েছে হনুমান, লক্ষ্মী, গারুড়, ব্রহ্মার মূর্তি। যদিও এই দুটি মূর্তিতে রামের বয়স অনেকটা বেশি দেখাচ্ছে।

তবে সেগুলি দেখেও মুগ্ধ হয়েছেন রামভক্তরা। এই দুটি মূর্তি গর্ভগৃহে স্থান না পেলেও মন্দিরের অন্যান্য জায়গায় স্থাপন করা হবে। আপাতত জানা যাচ্ছে সাদা মার্বেল পাথরের মূর্তিটিকে রাখা হবে মন্দিরের প্রথম তলে। তবে অপর মূর্তিটি রাখার স্থান এখনো নির্বাচন করা হয়নি।

আরও পড়ুন,
*সন্দেশখালিতে রেশন তদন্তে শাহজাহানের ডেরায় কেন্দ্রীয় বাহিনী নিয়ে ইডি, তালা ভেঙে বাড়িতে প্রবেশ করে চলছে তল্লাশি
*‘বিগ বস্’-এর ঘরে এত দিন স্ত্রীকে শাসিয়েছেন, এ বার ভিকি ক্ষমা চাইলেন অঙ্কিতার কাছে

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।