পুরুলিয়ায় মিড ডে মিলের রান্না শুরু গোবর গ্যাসে, দামে দারুণ সাশ্রয় | SANGBAD BHAVAN  

পুরুলিয়ায় মিড ডে মিলের রান্না শুরু গোবর গ্যাসে, দামে দারুণ সাশ্রয়

এবার বঙ্গে শুরু হল গোবর গ্যাসের মাধ্যমে মিড ডে মিল প্রকল্পের রান্না। আর তা শুরু হল পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলায়। গোবরের মতন জৈব গ্যাস থেকে উন্নত প্রযুক্তির মাধ্যমে রাজ্যের গোবর্ধন প্রকল্পে স্কুলে মিড ডে মিল রান্নার উদাহরণ নেই, এমনটাই জানিয়েছে পুরুলিয়া জেলা প্রশাসন। এবার দেশলাই দিয়ে গ্যাসের ওভেন জ্বালিয়ে পুরুলিয়ার মানবাজার ১ নম্বর ব্লকের জিতুজুড়ি গ্রাম পঞ্চায়েতের পাথরকাটা প্রাথমিক বিদ্যালয়ে এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করলেন পুরুলিয়ার জেলাশাসক রজত নন্দা।

এই জ্বালানিতে যেমন টাকার সাশ্রয় হয় তেমনই দূষণ কম হয়। বাজারে এলপিজি’র থেকে অর্ধেক দামে মাসে ৫০০ টাকায় এই গ্যাস মিলবে। প্রতিদিন স্কুলে রান্নার জন্য ১০০ টাকা খরচ হয়। সেখানে গোবর গ্যাসের দাম ৫০ টাকা। অর্থাৎ যেমন টাকার সাশ্রয় হল তেমনই গোবর গ্যাসের জন্য গোবর বিক্রি করে গ্রামীণ অর্থনীতি চাঙ্গা হবে।

আরও পড়ুন,
*আজব কান্ড! সন্তানের জন্ম দিতে চলেছেন বাবা! ৫ মাসের অন্তঃসত্ত্বা পুরুষকে দেখে চিনায় চিকিৎসকেরা
*‘হ্যাঁ, প্রেম করছি’,অযোধ্যায় গিয়েই প্রেমের স্বীকারোক্তি কঙ্গনা রানাওয়াতের, বিয়ে কবে করবেন অভিনেত্রী?

জানা যাচ্ছে, প্রতি বাড়িতে এবার এই গ্যাস সরবরাহ করার জন্য পঞ্চদশ অর্থ কমিশন থেকে পাইপলাইন এবং কম্প্রেসারের ব্যবস্থা করবে পুরুলিয়া জেলা পরিষদ। চলতি বছর ও আগামী বছরের জন্য এই প্রকল্পের সিদ্ধান্ত নিয়েছে পুরুলিয়া জেলা পরিষদ। খুব শীঘ্রই গ্রামের ৭০টি বাড়িতে পাইপ লাইনের সাহায্যে গ্যাসের সংযোগ দেবে মানবাজার ১ নম্বর পঞ্চায়েত সমিতি ও জিতুজুড়ি গ্রাম পঞ্চায়েত।

তবে শুধু গোবর গ্যাস নয়, যেকোনো পচনশীল বর্জ্য পদার্থ দিয়ে তৈরি হবে এই বায়ো গ্যাস। কচুরিপানার মতন বর্জ্য পদার্থ এই গ্যাস তৈরিতে কাজে দেবে। এই প্রকল্পটি রূপায়ণ করতে লাগবে ৩৫ লক্ষ টাকা। ওইদিন গোবর গ্যাস সূচনা করার সময় সেখানে উপস্থিত ছিলেন পুরুলিয়ার অতিরিক্ত জেলাশাসক আদিত্য বিক্রম মোহন হিরানি, পুরুলিয়া জেলা পরিষদের উপসচিব জীবনকৃষ্ণ বিশ্বাস।

জানা যাচ্ছে পুরুলিয়ায় বায়ো গ্যাস ইউনিট দু’টি। প্রথমটি মানবাজার ১ নম্বর ব্লকের জিতুজুড়ি গ্রাম পঞ্চায়েতের পাথরকাটায় এবং অপরটি পুরুলিয়ার দু’নম্বর ব্লকের রাঘবপুর গ্রামে। জানা যাচ্ছে, এই প্রকল্পটি গড়ে উঠেছে স্বচ্ছ ভারত মিশনের মধ্যে দিয়ে। এক কেজি বায়োগ্যাস উৎপাদন করতে ৪০ কেজি তাজা গোবরের প্রয়োজন হয়।

আরও পড়ুন,
*Ram Lalla idols: অযোধ্যা মন্দিরের গর্ভগৃহে স্থান পেল না যে রামলালা মূর্তি ২টি, প্রকাশ্যে তাঁদের ছবি
*মর্মান্তিক! মোবাইলে কার্টুন দেখাই হল কাল, হার্ট অ্যাটাকে মৃত্যু ৫ বছরের শিশুকন্যার!

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।