'

‘বোতল দাও, বই নাও’, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশেষ উদ্যোগ

By BB Feb23,2024
Special initiative on International Mother Language Day'বোতল দাও, বই নাও', আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশেষ উদ্যোগ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশেষ উদ্যোগ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিশেষ উদ্যোগ নিলো সিপিএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের পূর্ব বর্ধমান জেলা কমিটি। এই দিন তাদের মূল মন্ত্র ছিলো, ‘বোতল দাও বই নাও।’ অর্থাৎ পরিবেশের কথা মাথায় রেখেই বিশেষ একটি উদ্যোগ নিতে দেখা গিয়েছে তাদের।

এই বিষয়ে জেলা সম্পাদক অনির্বাণ রায়চৌধুরীর দাবী আপাতত অল্প পরিসরে এই উদ্যোগ নেওয়া হলেও আগামী দিনে জেলার সর্বত্র তারা এই উদ্যোগ নিতে চলেছেন। গত বুধবার বর্ধমান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের এক নম্বর গেটের সামনে একটি বইয়ের স্টল খুলেছিলেন তারা।

বিনিময়ের সাথে বই বিলির কী সম্পর্ক রয়েছে?

এছাড়াও প্যাডেল ভ্যান করে শহরের বিভিন্ন এলাকায় ঘুরতে দেখা গিয়েছে তাদের। তারা মূলত প্লাস্টিকের বোতল সংগ্রহ করে বিনিময়ে একটি করে বই বিলি করছিলেন। কিন্তু এই বোতল বিনিময়ের সাথে বই বিলির কী সম্পর্ক রয়েছে? তাই জানতে চাওয়া হয় সম্পাদকের কাছে।

বোতলগুলি কি করা হবে?

তিনি বলেন, ‘সংগ্রহ করা বোতলগুলি বর্ধমান পৌরসভাকে দেওয়া হবে। তারা যদি পুনর্ব্যবহারযোগ্য করার কাজ করেন তাহলে উদ্দেশ্য সাধিত হবে।’ ইতিমধ্যে নাকি ৬০০ এর বেশি বোতল সংগ্রহ করে ফেলেছেন তারা। তবে বৃহস্পতিবার পর্যন্ত পৌরসভার সাথে এই নিয়ে কোনো কথা বলা হয়নি তাদের তরফ থেকে।

বর্তমানে বিশ্ব উষ্ণায়ণের ফলে মানুষ যে সব সমস্যার সম্মুখীন হচ্ছেন তা নিয়ে সরব হয়েছেন অনেক দেশই। এমনকি রাজনৈতিক মহলেও এই নিয়ে চর্চা হয়েছে। তবে ভারতে এখনো পর্যন্ত পরিবেশ বিষয়টি রাজনৈতিক চর্চার মধ্যে নেই। তবে নাকি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রককে এই বিষয়ে ই-মেইল পাঠিয়েছে সিপিএমের ছাত্র সংগঠন।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক