তিমির বমি সহ থানে পুলিশের হাতে পাকড়াও তিন ব্যক্তি

এবার তিমির বমি সহ হাতেনাতে পাকড়াও করা হল তিন ব্যক্তিকে। পুলিশ ওই তিনি ব্যক্তিকে তিমির বমি চোরাচালান করার অপরাধে গ্রেফতার করেছে। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের থানেতে। পুলিশ অনুমান করে কেউ বা কারা তিমির বমি চোরাচালান করতে উদ্যত হয়েছে। আর তারপরই নাকাতল্লাশি চালিয়ে ৫ কেজি তিমির বমি সহ তিন ব্যক্তিকে পাকড়াও করে পুলিশ।

ওই তিন ব্যক্তি হল অনিল ভোঁসলে, অঙ্কুর শঙ্কর ও লক্ষ্মণ শঙ্কর পাটিল। গোপন সূত্রের মাধ্যমে পুলিশের কাছে খবর আসে, কয়েক কোটি টাকার তিমির বমি পাচার করা হচ্ছে। এই খবর পেয়ে থানে পুলিশের তরফে রাস্তায় নাকাতল্লাশি শুরু করা হয়। সেই অভিযানে নেমে পাইপলাইন রোড ধরে বদলাপুরগামী একটি গাড়ি দেখে সন্দেহ হয় পুলিশের।

এরপর তারা গাড়িটি আটক করে। গাড়িটি তল্লাশি চালানো শুরু করে পুলিশ। তল্লাশি চালানোর সময় গাড়ির ভিতরের ব্যাগ থেকে ৫ কেজি ৬০০ গ্রামের মতন তিমির বমি উদ্ধার করা হয়। এই বমির দাম বাজারে ৬ কোটি ২০ লক্ষ টাকা। এরপরই পুলিশ ওই তিন ব্যক্তিকে গ্রেফতার করে।

তিমির বমি বহুমূল্যবান একটি বস্তু। এটিকে অ্যাম্বারগ্রিস বলে। এটি তিমির শরীর থেকে বেরিয়ে আসা একটি বর্জ্য পদার্থ। তিমির বমি দেখতে কালো বা ধূসর রঙের এবং এটি পাথরের মতন শক্ত। সুগন্ধি তৈরি করতে এবং ওষুধ তৈরিতে ব্যবহার করা হয় এটি। এছাড়া যৌন সমস্যার চিকিৎসাতেও এটি ব্যবহার করা হয়। তাই এই পদার্থটি মূল্যবান একটি বস্তু।