Gyanvapi Mosque: দীর্ঘ প্রতীক্ষার অবসান! অবশেষে জ্ঞানবাপী তখনায় শুরু হয়ে গেলো ৫ দফার পুজো | SANGBAD BHAVAN  

Gyanvapi Mosque: দীর্ঘ প্রতীক্ষার অবসান! অবশেষে জ্ঞানবাপী তখনায় শুরু হয়ে গেলো ৫ দফার পুজো

Gyanvapi Mosque: দীর্ঘ প্রতীক্ষার অবসান! অবশেষে জ্ঞানবাপী মসজিদে শুরু হয়ে গেলো ৫ দফার পুজো। দীর্ঘদিন ধরে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে আইনি লড়াই চলেছে মসজিদের একটি বিশেষ তহখানা’কে ঘিরে। তবে সম্প্রতি সেখানেই পুজো করার অনুমতি দিল বারাণসী জেলা আদালত।

বিচারক অজয় কুমার বিশ্বেসের সেই নির্দেশে সমস্ত নিয়ম মেনে শুরু হয়ে গিয়েছে পুজো। সম্প্রতি তারই ছবি ও ভিডিও প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে, বিচারক নির্দেশ দিয়েছিলেন সেই বিশেষ স্থানের ব্যারিকেড সরিয়ে পুজোর জন্য প্রস্তুত করে দিতে। জেলা প্রশাসনের তরফ থেকে সেই মতোই সমস্ত আয়োজন করা হয়।

আরও পড়ুন,
*Priyanka Chopra: ১৬৬ কোটির বাড়িতে থাকা দুঃস্বপ্নের! ঠিক কী কারণে ছট্ট মেয়ে মিতালীকে নিয়ে ঘরছাড়া নিক-প্রিয়াঙ্কাকে
*গুরুতর অসুস্থ সৌরভ গাঙ্গুলীর ‘মা’! হাসপাতালে কেমন আছেন নিরূপা গাঙ্গুলী?

আগামী ৬ই ফেব্রুয়ারী থেকে সকলের জন্য সেই কক্ষ খুলে দেওয়া হবে। প্রশাসনের তরফ থেকে জানা গিয়েছে মোট পাঁচবার পুজো হবে সেই স্থানে। আপাতত কাশী বিশ্বনাথ মন্দিরের পুরোহিতদেরই পুজোর দায়িত্ব দেওয়া হয়েছে। উল্লেখযোগ্য, এই ‘ব্যাস কা তহখানা’ লাগোয়া আরো একটি ভূগর্ভস্থ কক্ষ রয়েছে।

তবে সেখানে পুজোর অনুমতি দেওয়া হয়নি। শুধু তাই নয় সেই ওজুখানায় বৈজ্ঞানিক সমীক্ষারও অনুমতি মেলেনি। আদালতের নির্দেশ মতো ২০২২ সাল থেকে এই অংশটি সিল করে রাখা হয়েছে। যদিও হিন্দুপক্ষের দাবী সেখানেও হিন্দু দেবদেবীদের মূর্তি রয়েছে। তাইতো তারা আবেদন করেছেন সেই স্থানে সমীক্ষা চালানোর জন্য।

Gyanvapi Mosque:
Gyanvapi Mosque:

অন্যদিকে ‘আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া’র তরফ থেকে যে সমীক্ষার রিপোর্ট জমা দেওয়া হয়েছে তার ভিত্তিতেই রায় দেয় আদালত। তবে ‘অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ’ কমিটির তরফ থেকে আগামী ৮ই ফেব্রুয়ারী এলাহাবাদ হাইকোর্টে এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আবেদন করা হতে পারে।

আরও পড়ুন,
*ধর্মেন্দ্রর সঙ্গে চুম্বন দৃশ্যে, ‘ইন্ডাস্ট্রি কাঁপিয়ে দিয়েছ..’, ভাগ্নি টাবুর মশকরা শাবানাকে নিয়ে
*Abhishek Bose: এ বছরেই বিয়ের পিঁড়িতে বসবেন অভিষেক-সুরভি! পরিকল্পনা ফাঁস করলেন ‘ফুলকি’র রোহিত

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।