Neem-tulsi will remove cold and cough! What else to eat to increase immunity during the rainy season?সর্দি-কাশি দূর করবে নিম-তুলসী! বর্ষাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে কী কী খাবেন?

ধীরে ধীরে বঙ্গে প্রবেশ করেছে বর্ষাকাল। বর্ষাকাল মানেই হটাৎ রোদ আবার রোদ উধাও হয়ে গিয়ে হঠাৎ করে বৃষ্টি। এই রোদ ও বৃষ্টির খেলায় কারোর রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে সে কাবু হতে পারে৷ আর তার ফলে কাশি, সর্দি ও জ্বর হতে পারে। এছাড়া পেট খারাপের মতন সমস্যাও দেখা দেয়৷ তবে এইসময় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে কাবু হতে বেশিক্ষণ সময় লাগে না৷ তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী কী খাবেন জেনে নিন –

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী কী খাবেন

Neem Leaves
নিম পাতা

নিমপাতা – নিম পাতা গাছ খুব সহজলভ্য একটি গাছ। গ্রামে গঞ্জে সব জায়গাতে এই গাছ দেখতে পাওয়া যায়। নিম পাতায় রয়েছে অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি ব্যাক্টিরিয়াল উপাদান। যদিও অনেকেই তেঁতো স্বাদের জন্য নিম পাতা খেতে চান না৷ যদি খালি পেটে নিম পাতার রস খাওয়া যায় তাহলে অনেক উপকার পাওয়া যায়৷

basil leaves
তুলসীপাতা

তুলসীপাতা – তুলসী পাতায় রয়েছে একাধিক গুণ। সর্দি কাশি হলে তুলসী পাতা এক মোক্ষম ওষুধ হিসেবে কাজ করে। তুলসী পাতার সঙ্গে মধু মিশিয়ে খাওয়া উপকারী৷ শরীরে ব্যাক্টেরিয়া, ভাইরাস ঠেকাতে, পৃরদাহ কমাতে তুলসী পাতার প্রচুর সুফল রয়েছে। আয়ুর্বেদে তুলসীপাতাকে উপকারী বলপ মনে করা হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তুলসী পাতা দিয়ে চা খেতে পারেন।

অশ্বগন্ধা – চিকিৎসা শাস্ত্রে অশ্বগন্ধার ব্যবহার হয়ে আসছে বহুদিন ধরেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এর জুড়ি মেলা ভার। এর পাশাপাশি শরীর সুস্থ রাখতে সাহায্য করে। বিভিন্ন রোগের প্রতিরোধে এটি ব্যবহার হয়।

আদা – আদাতে একাধিক গুণ রয়েছে। আদা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়৷ অনেকে চায়ে আদা দিয়ে খান। জলে আদা দিয়ে সেই জল ফুটিয়ে খেলে উপকার পাবেন।

আমলকি – আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অন্যান্য খনিজ৷ খাবার খাওয়ার পর আমলকি খেলে খাবার হজম হতে সুবিধা হয়৷

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক