এইচপিএম নামক নতুন এক অস্ত্র আবিষ্কার করেছে চীন, যা চিন্তা বাড়াচ্ছে অন্যান্য দেশের

20240705 214246

সম্প্রতি এমন এক আবিষ্কার করেছে চীন যা চিন্তায় ফেলেছে অন্যান্য দেশগুলিকে। প্রযুক্তিগত দিক দিয়ে বরাবরই তারা অন্যান্য দেশের থেকে এগিয়ে থাকে। এর মাধ্যমে তারা এবার আবিষ্কার করলো ‘হাই–পাওয়ার মাইক্রোওয়েভ’ বা এইচপিএম নামক নতুন এক অস্ত্র।

যার মাধ্যমে যে কোনো ড্রোন, আকাশযান এবং স্যাটেলাইট অকেজো করে দেওয়া সম্ভব। ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ সম্প্রতি একটি প্রতিবেদনে জানিয়েছে এটি হাই পাওয়ার মাইক্রোওয়েভ স্টার্লিং ইঞ্জিনের মাধ্যমে কাজ করে। যেখানে মূলত চারটি ইঞ্জিন রয়েছে।

যার মাধ্যমে তাপশক্তিকে গতিশক্তিতে রূপান্তরিত করা যাবে। যার দ্বারা তৈরি হবে এক বিশেষ ধরনের তরঙ্গ। এই তরঙ্গের মাধ্যমে নিষ্ক্রিয় করা যাবে শক্তিশালী ড্রোন, আকাশযান ও স্যাটেলাইট। এমন অস্ত্র বানানো প্রথম দেশ হিসেবে নিজেদের ঘোষণা করলো তারা।

এই প্রযুক্তিতে অতি পরিবাহী কয়েলের মাধ্যমে চার টেসলার চুম্বকীয় ক্ষেত্র তৈরি করা সম্ভব। এই শক্তির প্রভাবে যে কোনো শক্তিকে নিষ্ক্রিয় করা সম্ভব। জানা গিয়েছে এটি একটানা ৪ ঘন্টা কাজ করতে সক্ষম। আর সেখানে খরচও অনেকটাই কম।

আমরা সকলেই জানি যে তাইওয়ান ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে চীনের দ্বন্দ্ব অনেকদিন ধরেই। এছাড়াও বেশ কিছু ব্যবসায়িক ঝামেলাও রয়েছে। এই অবস্থায় চীনে বিশেষ ধরনের অস্ত্র রপ্তানীতে নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন। তারই বিকল্প অস্ত্র বানাতে শুরু করেছিল চীন।

এই বিষয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন এইচপিএম এবং লেজার হচ্ছে ভবিষ্যতের শক্তিশালী অস্ত্র। যেহেতু ভবিষ্যতের লড়াই হবে অ্যান্টি ড্রোন এবং অ্যান্টি স্যাটেলাইটকেন্দ্রিক, সে কারণেই চীন এই ধরনের অস্ত্র বানাতে শুরু করে দিয়েছিল। আর তারা এই কাজে সফল হওয়ায় চিন্তায় পড়েছে আমেরিকা।