৪ শতাংশ DA বাড়িয়ে দিল রাজ্য সরকার! ৯ লক্ষেরও বেশি কর্মী উপকৃত হবেন

20240706 060008

এক ধাক্কায় বেশ খানিকটা বাড়লো মহার্ঘ্য ভাতা! রথ যাত্রার আগেই রাজ্য সরকারের কর্মচারীদের জন্য সুখবর। সরকারি কর্মচারীদের জন্য বড়সড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সপ্তম বেতন কমিশনের সুবিধাভোগী কর্মচারীরা কেন্দ্রের মতোই আরো ৪ শতাংশ হারে ডিএ পাবেন বলে জানা গিয়েছে।

২০২৪ সালের ১লা জানুয়ারী থেকে মহার্ঘ্য ভাতাতে ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল। তবে পশ্চিমবঙ্গে নয় এই সুবিধা পাবেন গুজরাটের সরকারি কর্মচারীরা। সেই রাজ্যের সরকার পঞ্চায়েত পরিষেবা এবং অন্যান্যদের মোট ৪.৭১ লক্ষ কর্মচারী এবং প্রায় ৪.৭৩ লক্ষ অবসরপ্রাপ্ত কর্মচারী অর্থাৎ পেনশনভোগীরা এই মহার্ঘ্য ভাতার সুবিধা পাবেন।

১লা জানুয়ারী থেকে ৩০ শে জুন পর্যন্ত ৬ মাসের মহার্ঘ্য ভাতার পার্থক্যের অর্থ মোট তিনটি কিস্তিতে বেতন-সহ পরিশোধ করা হবে। জানুয়ারী-ফেব্রুয়ারী মাসের পার্থক্য কর্মচারীদের জুলাই ২০২৪ সালের বেতন, মার্চ-এপ্রিলের পার্থক্যের অর্থ আগস্ট ২০২৪ সালের বেতন এবং মে-জুন সালের বকেয়া মহার্ঘ্য ভাতা এবং বেতন কর্মচারীদের পরিশোধ করা হবে।

জানা গিয়েছে, ওই রাজ্য সরকার কর্মচারীদের বকেয়া হিসেবে মোট ১১২৯.৫১ কোটি টাকা দেবে। মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করার পর ইতিমধ্যেই সেটি কার্যকর করার জন্য অর্ধ দপ্তরকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।