ভারতীয় দলের আগামী টি-টোয়েন্টি অধিনায়ক কে হচ্ছেন? প্রায় চূড়ান্ত করে ফেলেছে বিসিসিআই

kmc 20240717 221421

চলতি বছরে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে দেখা গিয়েছে রোহিত শর্মাকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এবছর ভারত বিশ্বকাপ জিতেছে। বিশ্বকাপ জিতেই টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে অবসরের কথা জানিয়ে দিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা। তিনি আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে আর খেলবেন না বলে জানিয়েছেন। এরপর থেকে বিসিসিআই-এর তরফে নতুন অধিনায়ক খোঁজার কাজ শুরু হয়ে গিয়েছে।

নতুন অধিনায়ক হিসেবে কাকে দেখতে পাবে আগামী ভারত? তবে জানা যাচ্ছে ভারতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক কাকে ঠিক করা হবে তা প্রায় চূড়ান্ত করে ফেলেছে বিসিসিআই। আর সেই খেলোয়াড়কে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে অধিনায়কত্ব করতে দেখা যাবে। জানা যাচ্ছে, তিনিই আগামী ২০২৬-এর টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে থাকবেন।

তবে এই ফর্মে হার্দিক পান্ডিয়া নন, দেখা যাবে সূর্যকুমার যাদবকে। সহ অধিনায়ক থেকে অধিনায়ক হওয়ার দৌড়ে হার্দিককে টপকে যেতে পারেন সূর্যকুমার যাদব। নির্বাচক কমিটির চেয়ারম্যান অজিত আগরকার ও নতুন প্রধান কোচ গৌতম গম্ভীরের পছন্দ ছিলেন সূর্যকুমার যাদব। গতবছর অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আটটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় দলে অধিনায়কত্ব করতে দেখা যায় সূর্যকুমারকে।

গত মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পর থেকে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের অধিনায়ক কে হবেন তা নিয়ে তল্লাশি চলেছিল। যার মধ্যে হার্দিক পান্ডিয়া ছিলেন সবথেকে বড় প্রতিযোগী ছিলেন। তবে সব জল্পনা উস্কে সূর্যকুমার যাদবকে অধিনায়ক হিসেবে মনস্থির করেছে বোর্ড। আগামী কয়েক দিনের মধ্যে ঘোষণা করা হবে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের।

জানা যাচ্ছে, সেইসময় দলের নতুন অধিনায়ক কে হবেন তা নিয়েও ঘোষণা করা হবে। তবে বিসিসিআই-এর তরফে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবে আগামী ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত সূর্যকুমার যাদবকে অধিনায়ক হিসেবে দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে।