৫৫০০ স্কুলে ভর্তি শূন্য! সরকারি শিক্ষার উপর ভরসা হারাচ্ছে মানুষ!

kmc 20240927 115201 d8VIzTiB30

আজকে কথা বলব আমাদের সরকারি স্কুল নিয়ে সরকারি স্কুলের অবস্থা দিন দিন খারাপ হয়েই চলেছে। এই কারণে বাবা মার ভরসা উঠছে সরকারি স্কুল থেকে। তারা তাদের সন্তানকে ভালো শিক্ষার আশায় ভর্তি করছে বেসরকারি স্কুলে। অনেক সমালোচকরা বলছেন এইভাবে চলতে থাকলে একটা সময় পর গিয়ে সরকারি সব স্কুল বন্ধ হয়ে যাবে। সরকার সরকারি স্কুলগুলো আগের মত ভালো করার জন্য অনেক উদ্যোগ নিয়েছিল তারা ইউনিফর্ম মিড যে মিল বই খাতা প্রভৃতি সবই দিত ছাত্র-ছাত্রীদের। কিন্তু এখনো সরকারি স্কুলের অবস্থা আগের মতই রয়েছে বেশ কিছু জায়গায় কোন কোন স্কুলে স্থায়ী শিক্ষক শিক্ষিকা নেই। জুড়ে নেই মাস্টারি চাকরি। কোন কোন স্কুলে আবার এক দুজন শিক্ষক তাও তারা সব বিষয় পড়ান এমন পরিস্থিতি দেখে বাবা-মার ভরসা ওঠার কথা।

ছাত্র-ছাত্রীদের স্কুলমুখী করার জন্য সরকার অনেক উদ্যোগে নিয়েছিল কিন্তু তাও বৃথা সরকার এই প্রায় এক দশকে দেড় থেকে ২ কোটি টাকা সরকারি স্কুলের উন্নয়নের জন্য দান করেছেন কিন্তু সেই উন্নয়ন অনেকাংশেই চোখে পড়েনি। কোন কোন স্কুলে দেয়াল ঘষে যাচ্ছি কোথাও বা চালের ফুটো দিয়ে পড়ছে জল কোথাও টিচার নেই স্কুলে। সরকারের তথ্য অনুযায়ী ৪৭টি জেলায় ৬৮৩৮টি স্কুলে একজন স্থায়ী শিক্ষক রয়েছেন। ৪৬টি জেলার ১২৭৫টি স্কুলে কোনও স্থায়ী শিক্ষকই নেই। আমরা জানি শিক্ষা সবার সর্বশিক্ষা অভিযান এই নীতিকেই আমরা মানি সবাই পড়বে সবাই এগিয়ে যাবে এটাই আমাদের ধ্বনি।

সম্প্রতি মধ্যপ্রদেশের তথ্য থেকে জানা গিয়েছে যে ৫৫০০ বেশি সরকারি স্কুল রয়েছে এখানে বছরের শুরুতে প্রথম শ্রেণীতে একজন ছাত্র-ছাত্রী ও ভর্তি হয়নি। রাজ্যের প্রায় ২৫ হাজার স্কুলে প্রথম শ্রেণীতে ভর্তি হয়েছে এক দুজন। নামকরা সরকার স্কুল যে সরকারি স্কুল গুলোর মান রয়েছে ভালো সেই স্কুলগুলোতেও ১১হাজার ৩৪৫টি স্কুলে ১০ জনের কম পড়ুয়া ভর্তি হয়েছে।রাজ্যের মোট ৯৪ হাজার ৩৯টি স্কুলের মধ্যে ৪১ হাজার স্কুলেরই এই দশা

আর এই কারণেই মা বাবার ভরসা উঠে গেছে সরকারি শিক্ষাব্যবস্থা থেকে তারা তাদের সন্তানকে বেসরকারি স্কুলে ভর্তি করে নিশ্চিন্ত হচ্ছে । সব মা বাবাই চান তাদের সন্তান ভালো শিক্ষা পাক ভালো স্কুলে পড়াশোনা করুক কিন্তু বর্তমানে সরকারি স্কুলগুলোর অবস্থা দেখে তারা আর ফর্সা করতে পারছেন না এই স্কুলগুলোকে।

এই বিষয়ে কংগ্রেসের অভিযোগ দরকার নাকি ইচ্ছাকৃতভাবেই রাজ্যে শিক্ষা ব্যবস্থা ভেঙে ফেলছে। স্কুলগুলো পুনরায় ঠিক করছেন না যাতে সবাই বেসরকারি স্কুলে তাদের সন্তানদের ভর্তি করায়। যে শিক্ষামন্ত্রী উদয় প্রতাপ সিং এই নিয়ে খুবই উদ্বেগ তিনি বলছেন সরকারে পরিস্থিতি ঠিক করার চেষ্টা করছে কিন্তু ছাত্র-ছাত্রীর একবার যদি বেসরকারি স্কুলের দিকে চলে যায় তাদেরকে আবার সরকারি স্কুলের দিকে নিয়ে আসা খুব কঠিন।