Huge headache! How to prevent migraine pain before it starts? Know the best wayপ্রচন্ড মাথা ব্যাথা! মাইগ্রেনের যন্ত্রণা শুরুর আগেই তা আটকাবেন কিভাবে? জানুন সেরা উপায়

একদিকে বাইরে ভ্যাপসা গরম, অন্যদিকে কর্মক্ষেত্রে এয়ারকন্ডিশনারের ঠান্ডা হওয়া, সাথে রয়েছে সারাদিন কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিনে চোখ। সবমিলিয়ে মাইগ্রেনের যন্ত্রণায় জর্জরিত সাধারণ মানুষ। একটি প্রতিবেদনের তথ্য বলছে আমেরিকায় প্রায় ৪ লক্ষ মানুষ মাইগ্রেনে আক্রান্ত। ভারতেও কিন্তু সংখ্যাটা কম নয়।

তবে মাইগ্রেনের কিছু হালকা উপসর্গ এবং সেই বিষয়ক কিছু তথ্য জানলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আজ আমরা সেগুলি সম্পর্কেই আলোচনা করবো এই প্রতিবেদনে।

১. তীব্র আলো এবং উচ্চ আওয়াজ মাথাব্যথা বাড়িয়ে দেয় বহুমাত্রায়। রাতে গাড়ি চালানোর সময় উল্টোদিক থেকে আসা গাড়ির আলোতে আপনার মাথাব্যাথা বেড়ে যাবে। এছাড়াও যে কোনো ক্লাব বা থিয়েটারের উচ্চ আওয়াজ মাইগ্রেন শুরু করে।

২. হয়তো অনেকেই জানেন না এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে আপনার মাথার যন্ত্রণা বাড়বে। যেমন- রেড ওয়াইন, প্রক্রিয়াজাত খাবার, চকোলেট ইত্যাদি। তাই আপনার যদি মাইগ্রেন থাকে এই খাবারগুলি এড়িয়ে চলুন।

৩. মাইগ্রেনের সাথে অতোপ্রোতভাবে জড়িয়ে রয়েছে হরমোন। এমন অনেক মহিলা রয়েছেন যাদের ঋতুস্রাব চলাকালীন বা শুরু হওয়ার আগে মাইগ্রেনের ব্যথা হয়। এছাড়াও পুরুষদের মধ্যেও হরমোনের ওঠানামা হলে মাথাব্যথা শুরু হয়। তাই এই বিষয়গুলো সম্পর্কে আগে থেকে সচেতন থাকা উচিত।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক