If you cook this way on gas, the cost will be reduced and it will last longerগ্যাসে এই ভাবে রান্না করলে খরচও কমবে, বেশিদিন চোলবে

বর্তমান সময়ে দাঁড়িয়ে ক্রমে বেড়ে চলেছে রান্নার গ্যাসের দাম। আর তার ফলে মধ্যবিত্তের পকেটপ যেমন টান পড়েছে তেমনই চিন্তার ভাজ। প্রতি মাসে এক হাজার টাকার গ্যাস কিনতে গিয়ে কালঘাম ছুটছে সকলের। তাই এই অবস্থায় কিছুটা সাশ্রয়ের মধ্যে দিয়ে চললে গ্যাসের খরচও কমবে এবং বেশিদিন ব্যবহার করা যাবে রান্নার গ্যাস।

If you cook this way on gas, the cost will be reduced and it will last longer
LPG Cylinder

আজকের প্রতিবেদনে রইল এমনই কিছু টিপস্ যা মেনে চললে যেমন গ্যাস সাশ্রয় হবে তেমনই রান্না হবে দ্রুত। তার জন্য অনুসরণ করুন নীচের টিপস্-গুলি-

প্রথমে দেখতে হবে পাইপ, রেগুলেটর বা বার্ণারে কোনো লিক্ বা ফুটো আছে কিনা। আর তা যদি থাকে তাহলে গ্যাস বেরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর তারফলে গ্যাস দ্রুত খরচ হয়। তাই সেই সম্ভাবনা থাকলে তা দ্রুত মেরামত করতে হবে। এতে করে গ্যাস সাশ্রয় হবে।

রান্না করার সময় ঢেকে রান্না করা ভালো৷ এর ফলে রান্নার সময় ভিতরের তাপে রান্না আরও দ্রুত হয়ে যায় ও কড়াইয়ের খাবার তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায়।

তাড়াতাড়ি রান্না করতে ও গ্যাস সাশ্রয় করতে যতটা সম্ভব প্রেশার কুকারে রান্না করুন। প্রেসার কুকার যেকোনো রান্না খুব দ্রুত করতে পারে। ভাত, ডাল জাতীয় খাবারগুলি প্রেসার কুকারে রান্না করা ভালো।

রান্না করার আগে সমস্ত সবজি কেটক রাখুন। এতে রান্না করার সময় কমে যাবে। গ্যাসে বসানো খাবার ফুটতে শুরু করলে তার ফ্লেম কমিয়ে কম আঁচে রান্না করুন। এর পাশাপাশি রান্নার আগে শাকসবজি জলে কিছুক্ষণ ভিজিয়ে রাখলে তা সিদ্ধ হতে কম সময় নেয়।

আরও পড়ুন,
*মীন রাশিতে সূর্যের গোচর, নববর্ষে ভাগ্যোদয় ৩ রাশির
*সুখবর! ‘ডক্টরেট’ পেলেন অভিনেত্রী দেবলীনা কুমার

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক