'

একজন সাধারণ শ্রমিক থেকে ‘লটারি কিং’! পাঁচ বছরে ১৩৬৮ কোটির রাজনৈতিক অনুদান, জানুন এই ব্যক্তির আসল পরিচয়

By BB Mar16,2024
'Lottery King'! 1368 crore political donations in five years, know the real identity of this personএকজন সাধারণ শ্রমিক থেকে 'লটারি কিং'! পাঁচ বছরে ১৩৬৮ কোটির রাজনৈতিক অনুদান, জানুন এই ব্যক্তির আসল পরিচয়

এক সময় তিনি কাজ করতেন শ্রমিক হিসেবে অথচ বর্তমানে কোটি কোটি টাকা অনুদান দিচ্ছেন রাজনৈতিক দলগুলিকে। সম্প্রতি এই তথ্যই প্রকাশ্যে এসেছে। আসলে কিছুদিন আগেই সুপ্রিম কোর্টের তরফ থেকে নির্বাচনী বন্ড সংক্রান্ত বিবরণ প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই মতোই সেটি কমিশনের কাছে তুলে দিয়েছে এসবিআই।

গত ১৪ই মার্চ কমিশন তাদের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করেছে। সেখান থেকে জানা গিয়েছে দেশের বেশ কিছু বড়ো বড়ো কোম্পানি এবং কিছু প্রভাবশালী মানুষ ২০১৯ সাল থেকে এখনো পর্যন্ত ১,২৭,৬৯,০৮,৯৩,০০০ টাকা দান করেছে রাজনৈতিক দলগুলিকে। যে সংস্থা সবথেকে বেশি অনুদান দিয়েছে তার নাম ‘ফিউচার গেমিং অ্যান্ড হোটেল সার্ভিসেস’।

২০২২ সালে এই সংস্থার বিরুদ্ধে তদন্তে নামে ইডি। জানা গিয়েছে, ২০১৯ থেকে ২০২৪ সালে তারা নির্বাচনী বন্ডের মাধ্যমে রাজনৈতিক অনুদান করেছে ১৩৬৮ কোটি টাকা। এই সংস্থার মালিকের নাম সান্তিয়াগো মার্টিন যিনি ‘লটারি কিং’ নামেও পরিচিত।

এবার হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে কে এই সান্তিয়াগো মার্টিন? এই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে তিনি হলেন এই সংস্থার প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। প্রথমজীবনে তিনি মায়ানমারে শ্রমিক হিসেবে কাজ করতেন এরপর তিনি ভারতে ফিরে এসে লটারি ব্যবসায় প্রবেশ করেন।

এই সংস্থা মূলত সফটওয়্যার, প্রযুক্তি, আতিথেয়তা থেকে শুরু করে রিয়্যাল এস্টেট প্রভৃতির ব্যবসা রয়েছে। প্রথমে শুধু ভারতে এই ব্যবসা শুরু করলেও ধীরে ধীরে নেপাল এবং ভুটানেও সেটি ছড়িয়ে পড়ে। ২০১৯ থেকে ২০২৪ সালের মধ্যে তিনি সবথেকে বেশি রাজনৈতিক অনুদান করেছেন। কমিশনের দেওয়া তথ্য অনুসারে এই তালিকায় রয়েছে আরও বড়ো বড়ো সংস্থার নাম।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক