It's so easy to remove the burnt spots of the pan!কড়াইয়ের পোড়া দাগ তোলা এত্তো সহজ! এক্ষুনি জানুন উপায়

গরমের দাপটে আগুনের ধারে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ রান্না করতে ইচ্ছে করছে না৷ গুমোট গরম থেকে বেরিয়ে ঘরে ফ্যান চালিয়ে একটু স্বস্তি পেতে চাইছেন কিংবা এসি চললে তো আর সেই ঘর থেকে বেরোতেই ইচ্ছে করে না৷ এমন অবস্থায় কড়াইতে থাকা খাবার ধীরে ধীরে পুড়তে শুরু করে। কড়াইয়ে খাবার পুড়তে পুড়তে তা ধীরে ধীরে কড়াইতে লেগে যায়৷ জলদি রান্নাঘরে গিয়ে আগুন বন্ধ করলেও যা হওয়ার তা তো হয়েই গেছে।

এবার তো চিন্তা কড়াইয়ে লেগে থাকা পোড়া দাগ কী করে তুলবেন৷ কিছু ক্ষেত্রে এই দাগ তোলা বড় ভয়ঙ্কর হয়ে ওঠে। গরমের দাপটে ওই কাজ হয়ে ওঠে আরও ভয়ঙ্কর। গরমে ঘেমেনেয়ে একেবারে অতিষ্ঠ হয়ে উঠতে হয়। কিন্তু অনেকেই জানেন না অনেক সহজ উপায়ে কড়াইয়ের পোড়া দাগ খুব সহজেই তোলা যায়। এই গরমেও একটুও কষ্ট হয় না।

টমেটো সস – কখনও রান্না করতে গিয়ে যদি কড়াই পুড়ে যায় তখন তো খারাপ লাগেই। সেই দাগ তোলাও কঠিন হয়ে পড়ে। ফ্রিজে যদি থাকে টমেটো সস তাহলে সেই কাজ সহজ হয়ে যায়। কড়াইতে টমেটো সস মাখিয়ে নিন এরপর কড়াইটি মেজে ফেলুন। এরপর কড়াই হয়ে যাবে একেবারে ধবধবে সাদা।

বেকিং সোডা ও নুন – রান্না করতে গিয়ে কড়াই পুড়ে গেলে ঘরে যদি নুন ও বেকিং সোডা থাকে তা কড়াইতে মিশিয়ে নিন। এরপর যেভাবে বাসুন মাজেন সেভাবে মেজে ফেলুন। এরপর মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন৷ কড়াই একদম নতুন হয়ে যাবে।

লেবুর রস – লেবুতে রয়েছে এমন এক অ্যাসিড যা পোড়া দাগ তুলতে সহায়তা করে। পোড়া কড়াইতে লেবু সিদ্ধ করে নিন৷ যতক্ষণ না পোড়া দাগগুলি কড়াইতে ভেসে উঠছে ততক্ষণ ফোটাতে হবে। এরপর বাসুন মাজার সাবান দিয়ে পরিষ্কার করে নিন৷

আরও পড়ুন,
*অন্য নারীর দিকে তাকাবে না আপনার স্বামী, শুধু আপনাকেই দেখবে, রইলো চানক্য নীতি
*সকালে ভুলেও করবেন এই কাজ, নইলে সারাদিন মাটি

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক