'
ফাউন্ডেশন মাখলে সাদা ভূতের মত হয়ে যায় মুখ? এই ৭ টোটকা মেনে চললে সুন্দর হবে মেকআপ৭ টোটকা মেনে চললে সুন্দর হবে মেকআপ

সকলেই তো আর পেশাদার রূপটান শিল্পীদের মতো মেকআপ করতে পারেননা, তাতে কি মাঝেমধ্যে শখ করে ফাউন্ডেশন অনেকেই মাখেন। যার ফলে বেশির ভাগ সময়েই তা মুখে সাদা হয়ে ফুটে থাকে। হাতের আঙুল, ব্রাশ নাকি ব্লেন্ডার— কোনটি যে ব্যবহার করলে ঠিক হবে, তাও জানা নেই। তবে রূপটান শিল্পীদের মতামত অনুযায়ী, ফাউন্ডেশন ব্যবহার করার বেশ কিছু সঠিক নিয়ম রয়েছে। যেগুলি ঠিক ঠাক মেনে চললে ত্বকের সঙ্গে ফাউন্ডেশন ব্লেন্ড করতে তেমন কোনো সমস্যা হবে না।

১) মুখ পরিষ্কার করতে না করতেই ফাউন্ডেশন মাখা চলবে না। প্রথমে মুখের আর্দ্রতা ধরে রাখতে হাইড্রেটিং স্প্রে, মিস্ট অথবা ময়েশ্চারাইজ়ার মাখে নিতে হবে। না হলে কিন্তু মেকআপ মুখে ঠিক ঠাক বসবে না, আর মসৃণও হবে না। এমনকি মুখের নানা অংশে খাপছাড়া ভাবে ফাউন্ডেশন লেগে থাকার সম্ভাবনা বেড়ে যায়।

আরও পড়ুন,
*দশম শ্রেণীর ছাত্রের সঙ্গে ‘রোমান্টিক ফটোশুট’, ‘মা-ছেলের সম্পর্ক’, দাবি শিক্ষিকার
*ছক্কা হাঁকানোয় ডাবল সেঞ্চুরি, এবার বিগ ব্যাশ লিগে ইতিহাস গরলেন ক্রিস লিন

২) ঠোঁটের চারধারে বা চোখের কোণে কনসিলার মাখার পূর্বে ফাউন্ডেশন মেখে নিতে হবে। অনেকেই আছেন যারা ফাউন্ডেশন মাখার পর কনসিলার ব্যবহার করেন। সে ক্ষেত্রে কিন্তু মুখে ফাউন্ডেশন ও কনসিলার ব্লেন্ড করা মুশকিল হয়ে পড়বে।

৩) ফাউন্ডেশন মাখার পর, মেকআপ সেট করার পাউডার অথবা ট্রান্সলুসেন্ট পাউডার মেখে নিতে হবে। একেবারে শেষ পর্বে পৌঁছনোর পূর্বে ব্লাশ, ব্রোঞ্জার এবং অবশেষে হাইলাইটার মেখে নিয়ে অতিরিক্ত পাউডার ব্রাশ দিয়ে ভালো করে ঝেড়ে ফেলে দিন।

৪) মাথায় রাখতে হবে ত্বক যদি অতিরিক্ত শুষ্ক থাকে তাহলে কিন্তু সরাসরি মুখে ফাউন্ডেশন মাখা চলবে না। প্রয়োজন অনুযায়ী যে কোন ফেশিয়াল অয়েল মিশিয়ে নিলেই মেকআপ ভাল বসবে। আবার, যাদের তৈলাক্ত ত্বক তারা অনেকেই ফাউন্ডেশনের সাথে সামান্য পরিমানে জল মিশিয়ে নেন।

৫) পেশাদার রূপটান শিল্পীরা মুখে ফাউন্ডেশন ব্লেন্ড করার জন্য ব্যবহার করেন
ব্রাশ। অনেকেই আছেন যারা আবার আঙুলের সাহায্যেই মুখে মেকআপ বসিয়ে নেন। তবে ফাউন্ডেশন ভাল ভাবে মুখে মিলিয়ে নিতে ভিজে স্পঞ্জ অথবা ব্লেন্ডার ব্যবহার করাই ভালো।

৬) শুধুমাত্র মুখে ফাউন্ডেশন মাখলে কিন্তু গলা এবং ঘাড়ের অংশে চামড়ার আসল রং স্পষ্ট দেখা যায়। তাই মেকআপ সম্পূর্ণ করতে এই অংশগুলি বাদ দেওয়া চলবে না। এমনকি কানের লতিতেও হালকা করে ফাউন্ডেশনের পরত দেওয়া অবশ্যক।

৭) ফেশিয়াল অয়েল এবং ফাউন্ডেশনের পরিমাণ কেমন হবে, তা কিন্ত নির্ভর করবে ত্বকের ধরনের উপর। শুষ্ক ত্বক হলে মাত্র দুই-তিন ফোঁটা ফাউন্ডেশনের সাথে তিন-চার ফোঁটা অয়েল মিশিয়ে নিলেই চলবে। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে বিষয়টা এক্কেবারে উল্টো। সে ক্ষেতে তিন-চার ফোঁটা ফাউন্ডেশনের সাথে দু’-এক ফোঁটা অয়েল মেশাতে হবে।

আরও পড়ুন,
*বিয়ের আগে মাথা ন্যাড়া করে ফেলেন কনে, কারনটা বেশ আকর্ষণীয়
*শীতেও গা গরম করে দেবে ‘Hoichoi’র ৬ ওয়েব সিরিজ! পরিবারের সাথে ভুলেও দেখবেন না

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।