Sleeping with the AC on? Unknowingly bringing all the dangersএসি চালিয়ে ঘুমাচ্ছেন? অজান্তেই ডেকে আনছেন যে সব বিপদ

বর্তমানে রাজ্য জুড়ে চলছে গরমের দাপট। প্রতিদিন রেকর্ড গড়ছে তাপমাত্রা। আর তাই এই অসহনীয় গরম থেকে বাঁচতে অনেকেই এয়ার কন্ডিশনার ব্যবহার করছেন। কিন্তু দিনের বেশিরভাগ সময় কিংবা সবসময় এয়ার কন্ডিশনারে থাকছেন নাতো? এর থেকে হতে পারে বড় বিপদ। দীর্ঘদিন এমন হতে থাকলে শরীরে কঠিন রোগ বাসা বাঁধতে পারে। তাই নিয়ম মেনে ও এসি কমিয়ে ব্যবহার করুন। সর্বক্ষণ এসিতে থাকলে তার হাওয়া শরীরের জন্য মাত্রাতিরিক্ত হয়ে গেলে তা ক্ষতিকারক।

ত্বকে অস্বস্তি – এসিতে থাকলে আরাম মনে হলেও তা ত্বকের জন্য দীর্ঘক্ষণ ভালো নয়৷ একটানা এসি ঘরে থাকলে চুলকানি, র‍্যাশ সহ একাধিক সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

ড্রাই আইজ – দীর্ঘদিন ইলেকট্রনিকস ডিভাইসের দিকে তাকিয়ে থাকলে চোখে সমস্যা সৃষ্টি হয়। ড্রাই আইজের সমস্যা দেখা দেয়। এর পাশাপাশি এয়ার কন্ডিশনার রয়েছে এমন ঘরে থাকলে বাতাসের জল শুষে নেয় ও চোখে অস্বস্তি হতে পারে।

শ্বাসকষ্ট – যাদের শ্বাসকষ্টের মতন সমস্যা রয়েছে তাদের এসিতে বেশিক্ষণ থাকা নিরাপদ নয়। এসি চললে ঘরকে একেবারে বদ্ধ করে দিতে হয়। এরফলে অনেকসময় শ্বাস নিতে সমস্যা হয়। পূর্বে শ্বাসকষ্ট না থাকলেও এরপর তার সমস্যা বেড়ে যেতে পারে।

মাথা যন্ত্রণা – এসিতে দীর্ঘক্ষণ থাকলে শরীরে জলের ঘাটতি হয়। ঠান্ডা লাগে বলে জল কম খাওয়া হয়। শরীরে তাই জলের পরিমাণ কমে গেলে মাথা যন্ত্রণা হতে পারে।

ক্লান্তি – এয়ার কন্ডিশনার রয়েছে এমন ঘরে দীর্ঘক্ষণ থাকলে শরীরের সতেজ ভাব লোপ পায়। বাইরের স্বাভাবিক বাতাস শরীরে না লাগলে শরীরের সতেজতা কমে যায়।

আরও পড়ুন,
*তাজ্জব ঘটনা! একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দিলেন এক মহিলা
*ডায়াবেটিস রোগীদের পাকা আম খাওয়ার পদ্ধতি

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক