Wet clothes will keep the house cool in extreme heatপ্রচন্ড গরমে ভিজে কাপড় ঘর কুল রাখবে

আর এয়ার কুলার বা এয়ার কন্ডিশনারের প্রয়োজন নেই, এবার ভিজে কাপড় দিয়েই আপনার ঘর করে তুলতে পারবেন হিমশীতল! কী অবাক হচ্ছেন তো? ভাবছেন ভিজে কাপড় দিয়ে ঘর কীভাবে ঠান্ডা করা যাবে? আসলে এর পেছনে বৈজ্ঞানিক কারণ রয়েছে।

আগেকার দিনের বাড়িতে জানালায় থাকতো খসখস, যেগুলি ভিজিয়ে ঘর ঠান্ডা রাখার প্রচলন ছিল। আমরা অনেকেই জানি অতিরিক্ত আর্দ্রতা অস্বস্তি বাড়িয়ে তোলে। তবে হয়তো অনেকে এটাও জেনে থাকবেন আর্দ্রতা থেকে ঘর ঠান্ডাও হয়।

তাই আপনি যদি ভিজে কাপড় ঘরের কোথাও ঝুলিয়ে রাখেন সেখান থেকে ঘরের আর্দ্রতা বাড়বে এবং ঘর ঠান্ডা হবে। কীভাবে করবেন? জেনে নিন। আপনাদের ঘরের জানালায় পর্দা লাগানোর জন্য সাধারণত হুক বা রড দেওয়া থাকে। জানালা থেকে প্রথমে পর্দাগুলি খুলে ফেলবেন।

এবার সেখানে কাপড় ভিজিয়ে সেগুলো ঝুলিয়ে দেবেন। তবে খেয়াল রাখতে হবে বেশি যেন জল না থাকে। ভালো করে জল চিপে সেগুলো ঝুলিয়ে দেবেন জানালায়। এরপর ঘরের ফ্যান চালিয়ে দেবেন। ঘরে হাওয়া চলাচলের সাথে সাথেই আর্দ্রতা বাড়বে। ফলে তাপমাত্রা অনেকটাই কমে যাবে।

এই পদ্ধতি ব্যবহার করে গরমের দাবদাহ থেকে খানিকটা নিস্তার পেতে পারবেন। কারণ, এমন অনেকে রয়েছেন যাদের এয়ার কন্ডিশনার বা এয়ারকুলার কেনার সামর্থ্য নেই। এছাড়া এগুলি ব্যবহারে পরিবেশের তাপমাত্রা ধীরে ধীরে আরো বেড়ে যায়। এই পরিস্থিতিতে প্রাকৃতিক পদ্ধতি ব্যবহার করেই ঘর ঠান্ডা করা উচিত।

আরও পড়ুন,
*Web Series: টান টান উত্তেজনা এমএক্স প্লেয়ার’এর এই ওয়েব সিরিজ
*গোপনে আপনাকে কেউ ভালোবাসে! বুঝবেন যেভাবে

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক