A rare species of shark, has yolk in its stomachবিরল প্রজাতির হাঙর, পেটে রয়েছে কুসুম

সমুদ্রের তলায় হকি মাছের সংখ্যা জানতে নেমেছিলেন গবেষকরা। তবে সেখানে গিয়ে দেখা পেলেন ভুতুড়ে হাঙরের বাচ্চার! সম্প্রতি এই ঘটনা ঘটেছে নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের কাছে। যে মাছ দেখার পর রীতিমতো স্তম্ভিত গবেষকরা।

ওই আইল্যান্ডের ১.২ কিলোমিটার মতোন জলের গভীরে গিয়েছিলেন গবেষকরা। সেখানে মূলত হকি মাছের সংখ্যা জানতেই নেমেছিলেন তারা। তবে সেখানে গিয়ে নজরে আসে অন্যরকমের মাছ জলে ভেসে বেড়াচ্ছে। সেটা দেখতে অনেকটা লটে মাছের মতো হলেও আরো স্বচ্ছ।

পাখনা এবং চোখগুলো কালো আর সবথেকে অবাক করা বিষয় হলো তার পেট। কারণ পেটের মধ্যে ছিল ডিমের কুসুম। গবেষকরা বলছেন এই এটি হলো অতি বিরল প্রজাতির হাঙর ‘ঘোস্ট শার্ক’এর বাচ্চা। যদিও এই মাছ কখনো কখনো নজরে আসে তবে সেগুলো সবই প্রাপ্তবয়স্ক।

এই ঘোস্ট শার্কের বাচ্চা অতিবিরলের মধ্যেও বিরল। তাইতো বিজ্ঞানীরা এই বিষয়ে বিশেষ কিছু জানেন না। তবে যেহেতু ওই বাচ্চার পেটভর্তি ডিমের কুসুম দেখতে পেয়েছিলেন তাই তারা মনে করছেন সেগুলো তখনই জন্মেছে। কারণ, হাঙরেরা গভীর জলের নীচে ডিম পাড়ে।

যতক্ষণ ডিমের মধ্যে ভ্রুণটি থাকে ততক্ষণ তাদের খাদ্য হলো ডিমের কুসুম। যেহেতু মাছটি সদ্য জন্ম নিয়েছে তাই তার খাওয়া ডিমের কুসুম পেটেই দেখা গেছে। সেগুলো তখনও হজম হয়নি। আরো একটি বিষয় হলো এই প্রজাতির হাঙর সাধারণত গভীর জলে থাকতেই ভালোবাসে।

আরও পড়ুন,
*Bill Gates -এর ৪ পরামর্শ, এনে দিতে পারে সাফল্য
*Chanakya Niti: এই ৪ রাশির মানুষের প্রতি অসন্তুষ্ট থাকেন মা লক্ষ্মী

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক