'

Madhyamik: মাধ্যমিক পরীক্ষায় বসা পরীক্ষার্থীদের মাথা পিছু ১০ টাকা অনুদান, জানাল পর্ষদ, কি হবে এটা দিয়ে?

By BB Feb22,2024
Madhyamik: মাধ্যমিক পরীক্ষায় বসা পরীক্ষার্থীদের মাথা পিছু ১০ টাকা অনুদান, জানাল পর্ষদ, কি হবে এটা দিয়ে?Madhyamik: মাধ্যমিক পরীক্ষায় বসা পরীক্ষার্থীদের মাথা পিছু ১০ টাকা অনুদান, জানাল পর্ষদ, কি হবে এটা দিয়ে?

Madhyamik: কিছুদিন আগেই শেষ হয়েছে মাধ্যমিক। তাই বর্তমানে মাধ্যমিক পরীক্ষার্থীদের ছুটির সময়। আগামী কয়েক মাসের মধ্যে তারা নতুন ক্লাসে পড়ার মধ্যে দিয়ে আরেকটি নতুন পথ শুরু করতে চলেছে। এরই মাঝে মাধ্যমিক পরীক্ষার্থীদের নিয়ে একটি ঘোষণা করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

তারা জানিয়েছে, সমস্ত সফলভাবে মাধ্যমিক পরীক্ষায় বসা ছাত্রছাত্রীদের ১০ টাকা করে অনুদান দেওয়া হবে। আর তার জন্য তারা খুলেছে একটি পোর্টাল। গতবছরের সেপ্টেম্বর মাসেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে এই পোর্টালটি খোলা হয়। এবার তা নিয়ে ফের বিজ্ঞপ্তি জারি করল মধ্যশিক্ষা পর্ষদ।

নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমস্ত অনুমোদিত স্কুলের প্রধানদের বলা হচ্ছে ২১.০৯.২০২৩-এর বিজ্ঞপ্তি অনুসারে ১০ টাকা করে অনুদানের জন্য আবেদন করতে পারবেন। ২০২৪ সালে সফলভাবে পরীক্ষায় বসা মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এটি বরাদ্দ করা হল।

জানা যাচ্ছে, খুব শীঘ্রই এই বিষয়ের উপর পোর্টাল নিয়ে বিস্তারিত জানানো হবে। ওই অনুদানের জন্য স্কুলগুলি তাদের পড়ুয়াদের তথ্য ভরাট করে আবেদন করতে পারবে। জানা যাচ্ছে, আবেদন নেওয়ার জন্য পোর্টালটি ৪৫ দিন খোলা থাকবে। যে সমস্ত স্কুল ওই পোর্টাল ভরাট করবে তারা অনুদান পাবে।

এর পাশাপাশি বলা হয়েছে, এই অনুদানের লক্ষ্য হল যাতে পরীক্ষার্থীদের কিছুটা স্বস্তি দেওয়া যায়। পরীক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য মাথাপিছু ১০ টাকা করে দেবে বলে জানিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু তা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন।

অনেকেই বলছেন, মাথাপিছু ১০ টাকা করে দিয়ে কি এমন লাভ হবে? আজকাল ১০ টাকায় কি পাওয়া যায়? একটি পেন কিংবা একটি জলের বোতল। অর্থাৎ মধ্যশিক্ষা পর্ষদের ঘোষিত এই ১০ টাকা অনুদানের আসল উদ্দেশ্য সম্পর্কে প্রশ্ন রয়েই গিয়েছে। ২০২৪ সালে মাধ্যমিক পরীক্ষায় বসেছে ১০ লক্ষ পরীক্ষার্থী। তাদের প্রতিজনকে মাথাপিছু ১০ টাকা অর্থাৎ ১ কোটি টাকা অনুদান দেওয়া হবে সব মিলিয়ে।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক