Today 5th April is an important date if you keep money in PPFPPF-এ টাকা রাখলে আজ ৫ এপ্রিল গুরুত্বপূর্ণ তারিখ

৫ই এপ্রিলের পর বিনিয়োগ করলে লক্ষাধিক টাকা লোকসান হবে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে। এই ক্ষেত্রে বিনিয়োগের জন্য মূলত ৫ তারিখ ভীষণই গুরুত্বপূর্ণ? কীভাবে? জেনে নেওয়া যাক। আসলে পিপিএফ অ্যাকাউন্টের সুদ গণনা করা হয় প্রতিমাসের ৫ তারিখে। তাই আপনি যদি কোনো আর্থিক বর্ষে বিনিয়োগের ওপর বেশি করে উপার্জন করতে চান তাই ৫ই এপ্রিলের আগেই টাকা জমা করুন। এতে সমস্ত সুদই অ্যাকাউন্টে জমা হয়ে যায়।

পিপিএফ’এ এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে বার্ষিক ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। যা পরবর্তী ১৫ বছরের জন্য থাকে। কোনো গ্রাহক যদি পরবর্তী ১৫ বছর ৫ই এপ্রিল বা তার আগে ১.৫ লক্ষ টাকা জমা দেন তাহলে তিনি সুদ পাবেন ১৮.১৮ লক্ষ টাকা।

তবে ৫ তারিখের পরে বিনিয়োগ করলে ২.৬৯ লাখ টাকা লোকসান হয়ে যাবে। কারণ, এপ্রিলে এই টাকার উপর কোনো সুদ পাওয়া যাবে না। উদাহরণস্বরূপ বলা যায় কোনো বিনিয়োগকারী যদি ১৫ই এপ্রিল টাকা জমা করলেন। কিন্তু ৩০ থেকে ৫ তারিখের মধ্যে সর্বনিম্ন ব্যালেন্সে মাসিক সুদ গণনা করা হয়। তাই যদি ১৫ই এপ্রিল জমা দেওয়া হয় তাহলে এপ্রিল মাসের সুদ পাবেন না। এটা তিনি মোট সুদ পাবেন ১৫.৮৪ লক্ষ টাকা অর্থাৎ ১৫ বছরের মেয়াদে ২.৬৯ লক্ষ টাকা লোকসান।

উল্লেখযোগ্য, বর্তমানে ৭.১ শতাংশ হারে সুর দেওয়া হয় পিপিএফ’এ। ৫ তারিখ থেকে শেষ তারিখের মধ্যে নূন্যতম ব্যালেন্সের উপরে সুদ যোগ হয়। ৫ তারিখের পরে টাকা জমা করলে তার সুদ মেলে পরের মাসে। সেই মাসে আর সুদ পান না বিনিয়োগকারীরা।

আরও পড়ুন,
*পিঙ্ক জামা পরা মেয়েটি বলিউডের নামী নায়িকা, বর্তমানে অন্তঃসত্ত্বা, চিনতে পারছেন
*AC bill saving: এসি চালালেও অল্প ইলেকট্রিক বিল আসবে! গরমে মনে রাখতে হবে ৫ গোপন কথা

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক