Saraswati Puja 2024: বাগদেবীর আরাধনায় হলুদ রঙের গুরুত্ব | SANGBAD BHAVAN  

Saraswati Puja 2024: বাগদেবীর আরাধনায় হলুদ রঙের গুরুত্ব

Saraswati Puja 2024: এগিয়ে আসছে বহু প্রতীক্ষিত সরস্বতী পুজো। এই বিশেষ দিনটির জন্য গোটা বাঙালি জাতি প্রতি বছর অপেক্ষা করে থাকে। পড়াশোনার সঙ্গে যারা জড়িয়ে রয়েছে, বিশেষ করে ছাত্রছাত্রীরা তাদের কাছে দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে চলেছে আর কয়েকদিনের মধ্যে।

প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে পালিত হয় বাগদেবী বন্দনা। এইদিন সকালে স্নান করে ছেলেরা পায়জামা পাঞ্জাবি ও মেয়েরা শাড়ি পরে অঞ্জলি দিতে যায়। প্রতি বছর এমন রীতি চলে আসছে বাংলায়। বসন্ত পঞ্চমীতে সরস্বতী ঠাকুরের আরাধনা করা হয়৷

আরও পড়ুন,
*Vicky Kaushal: গুরুতর আহত ভিকি কৌশল! করতে হল প্লাস্টার, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও
*Sayantika Banerjee: ‘ভ্যালেন্টাইনস্ ডে’ নিয়ে পোস্ট করতেই ট্রোলের মুখে সাংসদ ও অভিনেত্রী সায়ন্তিকা ব্যানার্জী! কি এমন পোস্ট করলেন তিনি?

এদিনের একটি বিশেষ মাহাত্ম্য হল হলুদ রঙ। সরস্বতী পুজোর সঙ্গে হলদে রং-এর একটি অন্যরকম সম্পর্ক রয়েছে। বসন্ত মানেই রঙিন। প্রকৃতি সেজে ওঠে এক নতুন সাজে। চারিদিকে গাছের পাতা হতে থাকে হলদে। ডালে ডালে ফুটে থাকে ফুল।

সরস্বতী পুজোর সঙ্গে হলদে রং-এর সম্পর্ক জড়িয়ে রয়েছে পৌরাণিক কাল থেকেই। এদিন হলুদ রঙের পোশাক পরা একটি প্রাচীন প্রথা। হলদে রং সমৃদ্ধি, আলো ও ইতিবাচক শক্তির প্রতীক হিসেবে কাজ করে। বসন্তের অপর নাম হলুদ। আগামীর বিশেষ বার্তা বহন করে হলুদ রং। এই রং-এর মধ্যে দিয়ে স্পষ্ট হয় আগামী আসতে চলেছে চিরনতুন হয়ে।

এই অন্তরাত্মাকে শান্ত ও নিয়ন্ত্রণ করার প্রতীক হল হলুদ রং। এছাড়া সরস্বতী দেবীর প্রিয় রং হলুদ। হলুদ রঙের পোশাক পরলে বাগদেবীর আশীর্বাদ পাওয়া যায়। শীতোর শেষে বসন্তের এই সমাগমে প্রকৃতির পাশাপাশি সাজতে চলেছে ছেলেমেয়েরাও।

আরও পড়ুন,
*Ranbir Kapoor:মদ-মাংস আগেই ত্যাগ করেছেন, পর্দায় রাম হয়ে উঠতে এবার কী প্রস্তুতি নিচ্ছেন রণবীর?
*‘অ্যানিম্যাল’ হিট হওয়ার পর সন্দীপ রেড্ডি ভাঙ্গার সঙ্গে কাজ! মুখের উপর না কোরেছেন কঙ্গনা

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।