'

নীতা অম্বানীর কাছে রয়েছে সম্রাট শাহজাহানের গয়না, মুঘল আমলের হিরে-জহরত

By BB Mar11,2024
Nita Ambani owns Emperor Shah Jahan's jewellery, Mughal period diamond jewellery.নীতা অম্বানীর কাছে রয়েছে সম্রাট শাহজাহানের গয়না

নীতা অম্বানীর কাছে রয়েছে সম্রাট শাহজাহানের গয়না, মুঘল আমলের হিরে-জহরত Sangbad Bhavan

বর্তমানে দেশ জুড়ে চর্চার বিষয় আম্বানি পরিবারে হয়ে যাওয়া সদ্য প্রাক বিবাহ অনুষ্ঠান। এই অনুষ্ঠানে যেমন দেশ বিদেশের সেলিব্রিটিদের চমক ছিল তেমনি চমক ছিল সাজগোজের। দেশের সেলিব্রিটিদের একাংশ ও বিদেশ থেকে ভিআইপি মানুষজন এই বিয়েতে যোগ দেন। গুজরাটের জামনগরে অনুষ্ঠিত হয় এই অনুষ্ঠান। তিন দিন ধরে চলা এই অনুষ্ঠান গোটা দেশে এখন চর্চার বিষয়।

এর পাশাপাশি আরেকটি জিনিস নজর কেড়েছে সকলের। আর তা হল রিল্যায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন এবং মুকেশ অম্বানীর স্ত্রী নীতা আম্বানীর সাজ। কখনও দুর্দান্ত পাথর বসানো নেকলেস কিংবা দামী শাড়ী পরে চমকে দিয়েছেন তিনি৷ প্রাক বিবাহ অনুষ্ঠানে নীতার গলায় একটি বড়সড় নেকলেস দেখা গিয়েছিল যা আলোচনার বিষয় হয়ে উঠেছিল।

তবে এবার তিনি চর্চায় উঠে এলেন সম্পূর্ণ অন্য একটি বিষয়ের মাধ্যমে। সম্প্রতি মুম্বইয়ের জিয়ো ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত একটি হয়েছে সৌন্দর্য প্রতিযোগিতা। আর সেখানেও নীতা নজর কেড়েছেন। তাকে দেখা গিয়েছে কালো রঙের বেনারসিতে জংলা মিনাকারি কাজ করা শাড়ি। তবে এর পাশাপাশি তার হাতে রয়েছে একটি বাজুবন্ধ। আর এটিই হল আলোচনার কেন্দ্রবিন্দু।

নীতা অম্বানীর কাছে রয়েছে সম্রাট শাহজাহানের গয়না

Nita Ambani owns Emperor Shah Jahan's jewellery, Mughal period diamond jewellery.
নীতা অম্বানীর কাছে রয়েছে সম্রাট শাহজাহানের গয়না

জানা যাচ্ছে, নীতার ডান বাহুতে যে গয়নাটি রয়েছে, তা আসলে পঞ্চম মুঘল সম্রাট শাহজাহানের পাগড়ি বা মুকুটে থাকা ‘কলগি’। এটি সোনা দিয়ে বাঁধানো ১৩.৭ সেন্টিমিটার লম্বা এবং ১৯.৮ সেন্টিমিটার চওড়া। এরমধ্যে রয়েছে হিরে, চুনি ও স্পাইনেলের কাজ। কনিষ্ঠ ছেলে অনন্তর প্রাক বিবাহ অনুষ্ঠানে নীতার হাতে ছিল একটি আংটি যেটি মুঘল আমলের একটি গয়না৷ এটি ‘মিরর অফ প্যারাডাইস্’ নামক একটি হিরের আংটি।

নীতা আম্বানির কাছে রয়েছে মুঘল আমলের হীরের আংটি

Nita Ambani has a diamond ring from the Mughal period
নীতা আম্বানির কাছে রয়েছে মুঘল আমলের হীরের আংটি

গোলকন্ডার হিরে পৃথিবী বিখ্যাত। এখানের একটি হিরে হল কোহিনূর যা গোটা পৃথিবীতে পরিচিত। তেমনি সেখানকার খনির হিরের আংটি যা মুঘল আমলের সাক্ষ্য বহন করে। অনেকেই মনে করছেন এই গয়নাগুলি আসল। আবার অনেকে মনে করছেন শাহজাহানের এই গয়নায় অনুপ্রাণিত হয়ে নীতা হয়তো একই ডিজাইনের গয়না বানিয়েছেন।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক