'

ক্ষমতায় এলে বছরে ১ লাখ অনুদান, নারীদের ৫ বিশেষ উপহার দেবে কংগ্রেস

By BB Mar14,2024
Congress will give 1 lakh annual grant, 5 special gifts to women if it comes to powerক্ষমতায় এলে বছরে ১ লাখ অনুদান, নারীদের ৫ বিশেষ উপহার দেবে কংগ্রেস

সামনেই লোকসভা নির্বাচন। যেকোনো দিন ঘোষণা হতে পারে নির্বাচনের তারিখ। তারই আগে ময়দানে নেমেছে সবকটি রাজনৈতিক দল। কেউই কাউকে এক ফোঁটা জমি ছাড়তে নারাজ। প্রত্যেকেই নিজেদের লড়াইয়ে সেরাটা দেওয়ার চেষ্টায় মরিয়া। প্রতিটি রাজনৈতিক দল নির্বাচনের আগে মানুষকে যে একাধিক প্রতিশ্রুতি দেন এবারও তার অন্যথা হল না৷

তেমনই কংগ্রেসকে দেখা গেলো নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিতে। সম্প্রতি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বুধবার দলের ‘নারী ন্যায়’ গ্যারান্টির অধীনে পাঁচটি গুরুত্বপূর্ণ নির্বাচনী প্রতিশ্রুতি ঘোষণা করেছেন। আর তার মধ্যে একটি হল দরিদ্র মহিলাদের জন্য বার্ষিক এক লক্ষ টাকা আর্থিক সহায়তা। এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের অধীনে অর্ধেক নতুন পদের অধিকার এবং প্রতিটি জেলায় কর্মরত মহিলা হোস্টেল দেওয়ার কথা ঘোষণা করেছে কংগ্রেস।

তাদের কথায়, বিজেপি ক্ষমতায় আসার পর মহিলাদের কোনো অগ্রগতি হয়নি৷ বরং মহিলা ভোটকে কাজে লাগিয়ে তাদের নিয়ে রাজনীতি করা হয়েছে। মোদি সরকার এই বিষয়ে সম্পূর্ণ ব্যর্থ। তাই কংগ্রেস ‘নারী ন্যায়’ গ্যারান্টি আনবে দেশে। তারা আরও বলেন, মোদি সরকার দশ বছর ক্ষমতায় থাকার ফলে দেশে একাধিক ক্ষতি হয়েছে।

তাই কংগ্রেসের তরফে ঘোষণা করা হয়েছে ‘মহালক্ষ্মী গ্যারান্টি’। এই প্রকল্পের মাধ্যমে দেশের দরিদ্র নারীরে বছরে ১ লক্ষ টাকা আর্থিক সহায়তা পাবেন। আরও জানা গিয়েছে, ‘শক্তি কা সম্মান’ প্রকল্পের আওতায় আশা, অঙ্গনওয়াড়ি ও মিড-ডে মিল কর্মীদের বেতন বাবদ কেন্দ্রের বরাদ্দ দ্বিগুণ করা হবে।

‘অধিকার মৈত্রী’ হিসেবে একজন প্যারা লিগাল নিয়োগ করা হবে যিনি মহিলাদের অধিকার সম্পর্কে সচেতন করবেন ও প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন। কংগ্রেস আরও জানিয়েছে, ‘সাবিত্রী বাঈ ফুল’ গ্যারান্টির অধীনে কেন্দ্র দেশের প্রতিটি জেলায় তৈরি করবে হোস্টেল যেখানে কর্মরত মহিলারা থাকবেন। এই হোস্টেলের সংখ্যা দ্বিগুণ করা হবে। তাই তারা জানিয়েছেন, আগামী লোকসভা নির্বাচনে কংগ্রেসকে ভোট দিয়ে জয়লাভ করাতে।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক