'

আবহাওয়া নতুন উপগ্রহ নিয়ে মহাকাশে যাচ্ছে ইসরোর ‘নটি বয়’, কখন? কোথা থেকে যাত্রা করবে?

By BB Feb16,2024
আবহাওয়া নতুন উপগ্রহ নিয়ে মহাকাশে যাচ্ছে ইসরোর ‘নটি বয়', কখন? কোথা থেকে যাত্রা করবে?আবহাওয়া নতুন উপগ্রহ নিয়ে মহাকাশে যাচ্ছে ইসরোর ‘নটি বয়', কখন? কোথা থেকে যাত্রা করবে?

আবহাওয়া সম্পর্কে আরও নিখুঁত তথ্যের জন্য আগামী কাল আবহাওয়ার নতুন উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিতে চলেছে ইসরোর ‘নটি বয়’…

আবহাওয়া নতুন উপগ্রহ নিয়ে মহাকাশে যাচ্ছে ইসরোর ‘নটি বয়’

এবার মহাকাশে পাড়ি দিতে চলেছে আবহাওয়া উপগ্রহ। এই উপগ্রহের মাধ্যমে আবহাওয়া সম্পর্ক আরও ভালোভাবে জানা সম্ভব হবে। ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো জানিয়েছে, যে রকেটে করে উপগ্রহটিকে মহাকাশে পাঠানো হবে সেটির নাম দেওয়া হয়েছে ‘নটি বয়’ অর্থাৎ দুষ্টু ছেলে।

এই উপগ্রহ মহাকাশে পাঠানোর ফলে আবহাওয়া সম্পর্কে আরও নির্ভুল তথ্য পাওয়া সম্ভব হবে। প্রাকৃতিক দুর্যোগ নিয়ে আরও নিখুঁতভাবে তথ্য প্রদান করবে এই উপগ্রহ। আবহাওয়া সম্পর্কে আরও সঠিক তথ্য ও আগাম বার্তা পাওয়ার জন্য নতুন উপগ্রহটি প্রেরণ করা হবে মহাকাশে।

আরও পড়ুন,
*ক্রাচে ভর দিয়ে আছেন দাঁড়িয়ে হৃতিক রোশন, ‘অসুস্থ’ ফাইটার!
*দেবী সরস্বতীর অশ্লীল মূর্তি! তুমুল বিক্ষোভ হিন্দুত্ববাদীদের, কোথায় ঘটলো এমন ঘটনা? কারা তৈরি করল?

আবহাওয়ার নতুন উপগ্রহ নিয়ে কখন কথা থেকে যাত্রা করবে ‘নটি বয়’?

জানা যাচ্ছে, আগামীকাল ১৭ই ফেব্রুয়ারী শনিবার বিকেল ৫:৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে ইনস্যাট-৩ডিএস উপগ্রহ নিয়ে যাত্রা শুরু করবে। ইসরো জানিয়েছে, এখনও পর্যন্ত মহাকাশে ১৫ বার পাড়ি দিয়েছে জিএসএলভি রকেট। তবে তার মধ্যে ৬ বার এটিতে গোলযোগ দেখা দেয়।

রকেটটি শেষ ২০২৩ সালের ২৯শে মে সফলভাবে মহাকাশে পাড়ি দেয়। তবে এর আগে ২০২১ সালের ১২ই আগস্ট রকেটটিতে গোলযোগ দেখা দিয়েছিল। জিএসএলভি একটি ৫১.৭ মিটার দৈর্ঘ্যের ত্রিস্তরীয় রকেট। জানা যাচ্ছে আরও কয়েকটি উৎক্ষেপণের পর এটিকে বাতিল করতে চলেছে ইসরো। ‘নটি বয়’ একটি জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল।

ভূবিজ্ঞান মন্ত্রকের সচিব তথা আবহাওয়া বিজ্ঞানী এম রবিচন্দ্রন জানিয়েছেন, ভারতীয় আবহাওয়া উপগ্রহগুলিকে আরও ভালোভাবে তৈরি করা হয়েছে। এই উপগ্রহগুলি আকাশের চোখ হিসেবে কাজ করে। এই উপগ্রহের মাধ্যমে ভারত ঘূর্ণিঝড় এবং অন্যান্য দুর্যোগ সম্পর্কে নিখুঁত পূর্বাভাস পাবে।

আরও পড়ুন,
*পুলিশের দ্বারস্থ স্বয়ং ‘শ্রীকৃষ্ণ’ , প্রাক্তন স্ত্রীর ‘অত্যাচার’-এ অতিষ্ঠ নীতিশ ভরদ্বাজ
*Janhvi Kapoor: ‘…মায়ের থেকে দুরত্ব বজায় রেখেছি’, কাঁদতে-কাঁদতে কোন কথা বলেন জাহ্নবী কাপুর?

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক