এই গরমে বিগড়ে গেলেই বিপদ, নিয়ম মেনে চালান সিলিং ফ্যান

By BB Apr29,2024
It is dangerous if it deteriorates in the heat, operate the ceiling fan according to the rulesগরমে বিগড়ে গেলেই বিপদ, নিয়ম মেনে চালান সিলিং ফ্যান

গরমের দাপটে দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতে তীব্র দাবদাহ চলছে। এই সময়ে জরুরি দরকার ছাড়া ঘর থেকে বাইরে না বেরোনোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। এই গরমে এক মূহুর্ত ফ্যান ছাড়া চলা যায় না। সবসময় ঘরে অনবরত ঘুরে চলেছে সিলিং ফ্যান। গরমের দাপট থেকে বাঁচতে ফ্যান একটি সহজলভ্য জিনিস।

কিন্তু দীর্ঘক্ষণ চলার পর এই ফ্যানেরও বিশ্রামের প্রয়োজন রয়েছে। তাই এইসময় অনেকের মনে প্রশ্ন জাগে একা টানা কতক্ষণ ফ্যান চালানো উচিত। তবে ফ্যানের বিশ্রামের জন্য একটি নির্দিষ্ট সময় চলার পর বন্ধ করতেই হয়। নাহলে ফ্যানের নানান সমস্যা দেখা দিতে পারে।

একভাবে চলতে চলতে ফ্যান ওভার হিট হয়ে ফ্যানের কয়েল পুড়ে যেতে পারে। এর পাশাপাশি অন্য সমস্যাও দেখা দিতে পারে। দীর্ঘক্ষণ চলার পর ফ্যান কেনো গরম হয়? কারণ ফ্যানের মধ্যে লাগানো মোটর বিদ্যুৎ-কে গতি পরিবর্তন করে। এরফলে ফ্যান গরম হতে শুরু করে।

follow Sangbad Bhavan on google news

তাই একভাবে সিলিং ফ্যান চালানো উচিত নয়। মাঝেমাঝে বিশ্রামের প্রয়োজন রয়েছে ফ্যানের। বিশেষজ্ঞরা বলছেন, সিলিং ফ্যান এক টানা ৬ থেকে ৮ ঘন্টা চলার পর তার বিশ্রামের প্রয়োজন। তাই এই দীর্ঘ কয়েক ঘন্টা চলার পর বিশ্রাম না পেলে ফ্যান খারাপ হয়ে যেতে পারে।

এছাড়া ফ্যানের ভিতরের ওয়্যারিং নষ্ট হয়ে যেতে পারে। তাই ফ্যান দীর্ঘক্ষণ চালানোর পর ফ্যানকে কিছু সময় বিশ্রাম দিন। এছাড়া প্রতি মাসে ফ্যানের ব্লেড পরিষ্কার করুন। এরফলে ফ্যান আরও দ্রুত ঘুরবে ও বিদ্যুৎ সাশ্রয় হবে।

আরও পড়ুন,
*ট্রাক উড়িয়ে নিয়ে গেল! আমেরিকার নেব্রাস্কায় টর্নোডোর শক্তি দেখে হতবাক সকলে
*গরমে জ্বালাপোড়ার মক্ষম অস্ত্র কাঁচা আম, খেলেই উপকার

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক