'

Mahashivratri Vastu: ঠাকুরঘরে কোথায় রাখবেন শিব পরিবারের ছবি? বাস্তু নিয়ম জানুন মহাশিবরাত্রির আগেই

By BB Mar3,2024 #Mahashivratri
Mahashivratri Vastu tipsMahashivratri Vastu: ঠাকুরঘরে কোথায় রাখবেন শিব পরিবারের ছবি? বাস্তু নিয়ম জানুন মহাশিবরাত্রির আগেই

আগামী ৮ই মার্চ তিথি অনুযায়ী পালিত হতে চলেছে মহাশিবরাত্রি। আর এই বিশেষ দিনে গোটা দেশ জুড়ে শিব ভক্তরা দেবতার উপাসনায় মেতে উঠবেন। ওইদিন মহাদেবকে পুজো করার সঙ্গে তার প্রিয় জিনিসগুলি নিবেদন করা হয়। এর ফলে গোটা পরিবারের উপর আশীর্বাদ বর্ষণ করেন মহাদেব। তাই বাস্তু মেনে যদি নিজেদের বাড়িতে ঠাকুর ঘরে শিব ঠাকুরের মূর্তি না রেখে পুরো পরিবারের ছবি রাখা হয় তবে তার ফল আরও ভালো। তবে এই ছবি যেকোনো জায়গায় রাখলে হবে না৷ তার জন্য কিছু বাস্তু নিয়ম মানতে হবে। শিব পরিবারের সঙ্গে কি কি শুভ যোগ রয়েছে তা নীচে দেওয়া হল।

6 march 2024 Mahashivratri
Mahashivratri

শিব ঠাকুরের পরিবারের ছবি সবসময় ঘরের উত্তরে বা পূর্ব এবং উত্তরে একটি কোণে রাখা যেতে পারে। হিন্দু ধর্ম মতে মনে করা হয় উত্তর দিকে অবস্থিত কৈলাশে অবস্থান করেন ভগবান শিব। শিবে উত্তর দিকের অধিপতি হলেন কুবের। কুবের ছিলেন শিবের সর্বশ্রেষ্ঠ ভক্তদের মধ্যে একজন। তাই উত্তর দিকে শিবের পরিবারের ছবি রাখলে বাড়িতে উন্নতি ও সাফল্য দেখা দেয়।

যেই দেওয়ালে শিব পরিবারের ছবি লাগাবেন সেই দেয়ালের পিছনে বাথরুম থাকা চলবে না৷ এছাড়া শিব পরিবারের ছবি যেখানে লাগাবেন সেখানে বাথরুমের দরজা যেনো খোলা না থাকে।

Shiva Family
শিব পরিবার

শিব পরিবারের যে ছবি টানানো হবে সেই ছবিতে শিব, গৌরী, লক্ষ্মী, সরস্বতী, গণেশ, কার্তিক এবং কন্যা অশোক সুন্দরী থাকতে হবে। এছাড়া শিবের প্রিয় বাসুকি, নন্দী, গণেশের বাহন ইঁদুর, কার্তিকের বাহন ময়ূর। তাই শিবের ছবির পাশাপাশি পরিবারের সকলের ছবি টাঙালে ভালো।

শিব পরিবারের ছবিতে লক্ষ্য রাখতে হবে প্রত্যেকের মুখে যেনো হাসি থাকে। এর ফলে বাড়ির সুখ, সমৃদ্ধি, শান্তি বজায় থাকে।

পুজোর ঘরে শিব বা তার পরিবারের ছবি রাখা যেতে পারে। তবে শোয়ার ঘরে কোনো ছবি রাখা যাবে না।

শিব পরিবারের ছবি যেখানে রাখা হবে সেখানে যেনো আলো বাতাস চলাচল করতে পারে।

শিবের পরিবারের ছবিতে কারোর মুখে যেনো উগ্রতা না থাকে। উভয়েই অসাধারণ শক্তির প্রতীক।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক