'

৭৮ বছর বয়সে প্রয়াত চিত্রসাংবাদিক তারাপদ বন্দ্যোপাধ্যায়, শোক প্রকাশ বাংলার মুখ্যমন্ত্রীর

By BB Mar7,2024
Photojournalist Tarapada Banerjee passed away at the age of 78, Chief Minister's condolence৭৮ বছর বয়সে প্রয়াত চিত্রসাংবাদিক তারাপদ বন্দ্যোপাধ্যায়, শোক প্রকাশ বাংলার মুখ্যমন্ত্রীর

৭৮ বছর বয়সে প্রয়াত হলেন জনপ্রিয় চিত্রসাংবাদিক তারাপদ বন্দ্যোপাধ্যায়। বুধবার সকাল সাড়ে সাতটায় মৃত্যু হয়েছে তার। এই বিষয়ে শোকপ্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তিনি শোকপ্রকাশ করেন।

লেখেন, “আমাদের সময়ের বিখ্যাত চিত্রসাংবাদিক তারাপদ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুতে গভীরভাবে মর্মাহত। আমি তারাপদদাকে ভালো করে চিনতাম। ব্যক্তিগতভাবে তার ছবি এবং কভারেজ খুবই পছন্দ করতাম। তার প্রতিটি ছবি যেন দৃশ্যকল্প তৈরি করতো।’

একইসাথে তিনি পুরনো দিনের স্মৃতিচারণও করেছেন। আসলে যখন তিনি বিরোধী দলের নেত্রী ছিলেন তখন হাজরা মোড়ে তার উপর হামলা চালিয়েছিল সিপিএম। চলন্ত বাইক থেকে সেই ছবি তুলেছিলেন তারাপদবাবু। সেই বিষয়টিও উল্লেখ করেছেন তার পোস্টে।

লিখেছেন, ‘তারাপদদাকে মনে রাখার আরও একটি বিশেষ কারণ হলো তিনিই একমাত্র চিত্রগ্রাহক, যিনি দক্ষিণ কলকাতার হাজরা মোড়ে আমার উপর সিপিএমের গুন্ডাদের অত্যাচারের ছবি তুলেছিলেন। সেই সময় আমি বিরোধী দলনেত্রী। ওনার পরিবার, বন্ধুবান্ধব ও ভক্তদের প্রতি আমার আন্তরিক সমবেদনা।’

উল্লেখযোগ্য, চিত্রসাংবাদিকতার পাশাপাশি তিনি জনপ্রিয় আলোকচিত্রী হিসেবেও খ্যাত ছিলেন। এমনকি তিনি ছিলেন সত্যজিৎ রায়ের ব্যক্তিগত চিত্রগ্রাহক। শোনা যায় চিত্রগ্রহণের জন্য তিনি যে কোনো ধরনের ঝুঁকি নিতে পারতেন। বহুবার বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েও চিত্রগ্রহণ করে গিয়েছেন।

তবে শুধুমাত্র চিত্রগ্রহণই নয় লেখালেখির হাতও ছিল তার বেশ পাকা। তার লেখা জনপ্রিয় বই ‘মুহূর্তরা মুহূর্তের কাছে ঋণী’তে সত্যজিৎ রায়ের কাজ, বিশেষ বিশেষ মুহূর্তের ১৫৬টি তোলা ছবি ও তার ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বর্ণিত রয়েছে।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক