'

ডায়েট করেও কমছে না ওজন? নিজের অজান্তে ৫ ভুল করছেন না তো?

By BB Feb21,2024
ডায়েট করেও কমছে না ওজন? নিজের অজান্তে ৫ ভুল করছেন না তো?ডায়েট করেও কমছে না ওজন? নিজের অজান্তে ৫ ভুল করছেন না তো?

বর্তমানে ব্যস্ত জীবনে খাওয়াদাওয়ার প্রতি নজর রাখা বিলাসিতা। আর এই কারণে অতিরিক্ত খাবার খাওয়ার ফলে বেনিয়মে শরীরে জমছে অতিরিক্ত মেদ। কিন্তু তার মধ্যেও শরীরকে সুস্থ রাখতে ডায়েটের প্রতি সচেতন থাকলেও তার ফল সবসময় সদর্থক হয় না। ডায়েট মেনে চললেও কিছু অভ্যাস মেনে চলতে হবে যার ফলে বাড়তি ওজন যেমন ঝড়ে যাবে তেমন ব্যক্তি থাকবেন সুস্থ ও স্বাভাবিক।

নিয়ম মেনে ডায়েট করলেও সবথেকে জরুরি হল প্রতিদিন নিয়ম করে জল খেতে হবে। জল না খেতে হজম ঠিকঠাক হয় না। তাই পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। তাই ডায়েট মেনে চলার পাশাপাশি প্রতিদিন নিয়ম করে জল খান। অনেকেই জল খেতে ভুলে যান। এর ফলে হজমের গন্ডগোল হতে পারে। জলের পাশাপাশি যে ফলের রসের পরিমাণ বেশি তেমন ফল খেতে হবে।

আরও পড়ুন,
*ডায়েট করেও কমছে না ওজন? নিজের অজান্তে ৫ ভুল করছেন না তো?
*Aadhaar Card: একদিনই ১৫০ অভিযোগ, আধার কার্ডের সমস্যা সমাধানে হস্তক্ষেপ রাজ্যের, প্রধানমন্ত্রীকে চিঠি শুভেন্দুর

মেদ ঝড়াতে প্রোবায়োটিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই উপাদানটির ঘাটতি হলে ওজন কমানো মুশকিল হয়ে পড়ে। এই উপাদান যে খাদ্যে রয়েছে সেটি বেশি করে খেতে হবে। যেমন দইতে রয়েছে প্রোবায়োটিক। দই দিয়ে বানানো ফ্রুট স্যালাড খেলে উপকার মিলবে ডায়েট প্রক্রিয়ায়।

ওজন ঝড়াতে চাইলে মিষ্টি খাওয়া বর্জন করতে হবে। কারণ ডায়েটের শত্রু হল মিষ্টি। এমন অনেকেই আছেন যারা মিষ্টি, পেস্ট্রি না খেলেও সকালে কিংবা সন্ধ্যায় মিষ্টি দেওয়া চা খান। সেটি আগে বন্ধ করতে হবে।

আরও পড়ুন,
*Dadagiri 10: ‘দাদাগিরি’র মঞ্চে সৌরভের ভাগ্য গণনা! দাদার কপালে কী আছে ভবিষ্যতে?
*শ্রীময়ীর সঙ্গে বিয়ে, কাঞ্চনকে শারীরিক ভাবে ফিট থাকার পরামর্শ রুদ্রনীলের

সকালে উঠে বেশিক্ষণ খালি পেটে থাকলে ওজন বেড়ে যায়। তাই সকালে বেশিক্ষণ খালি পেটে থাকা উচিত নয়। ওজন কমাতে সকালের খাবার এড়িয়ে গেলে চলবে না৷

ডায়েটে খুব বেশি কড়া ডায়েট যেমন কিটো ডায়েট বা ক্র্যাশ ডায়েট করে ওজন ঝড়ানোর তুলনায় স্বাস্থ্যকর খাবার খেয়ে ওজন ঝড়ানো বেশি উপকারী। এর পাশাপাশি যদিও শরীরচর্চা করতে হবে। যদিও তাতে ভারী ব্যায়াম নয়, হালকা ব্যায়ামেই মিলবে এর ফল।

আরও পড়ুন,
*Tata groups: নয়া উচ্চতায় ‘টাটা গোষ্ঠী’, চাইলে কিনে নিতে পারবে গোটা পাকিস্তান!
*আম্বানি পরিবারে তোড়জোড় শুরু, অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান হয়ে গেল

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক