আকাশে দেখা মিলল ভিন্ন রং এর চাঁদ!

By BB Apr26,2024
pink colors of the moon were seen in the sky!আকাশে দেখা মিলল ভিন্ন রং এর চাঁদ!

২৪শে এপ্রিল, বুধবার গোলাপী চাঁদের দেখা মিললো আকাশে! আর এই বিরল চাঁদ দেখার জন্য ঢাকার আগারগাঁওয়ে ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর’এর তরফ থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষার্থী এবং অন্যান্যদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

যা দেখার পর উচ্ছ্বসিত সকলে। পাশাপাশি কী কারণে চাঁদের রং গোলাপী হয়েছে সে সম্পর্কেও ধারণা পেয়েছেন তারা। গত মঙ্গলবার জাদুঘর থেকে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয় বুধবার সূর্যাস্তের পর পরবর্তী দুই ঘন্টা এই চাঁদ দেখা যাবে।

যে কারণে বিজ্ঞান জাদুঘরের প্রশাসনিক ভবনের ছাদে একটি শক্তিশালী টেলিস্কোপ স্থাপন করা হয়। এই টেলিস্কোপ দিয়েই চাঁদ পর্যবেক্ষণ করার জন্য ক্যাম্পে শিক্ষার্থী এবং সাধারণ মানুষকে আমন্ত্রণ জানিয়েছিল বিজ্ঞান জাদুঘর কর্তৃপক্ষ।

follow Sangbad Bhavan on google news

এই বিষয়ে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’ জানিয়েছিল এই বছরের এপ্রিল মাসের এই গোলাপী চাঁদ সেদেশে দেখা যাবে সোমবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত। ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশ থেকে এই চাঁদ দেখা যাবে বুধবার।

আসলে এপ্রিল মাসে যে পূর্ণিমা হয় তার চাঁদকে গোলাপী চাঁদ বলা হয়। এছাড়াও এর একাধিক নাম রয়েছে, যেমন ‘ফুল পিঙ্ক মুন’, ‘ব্রেকিং আইস মুন’ ইত্যাদি। উল্লেখযোগ্য, পৃথিবীর বায়ুমন্ডলে উপস্থিত ধূলিকণা এবং বিভিন্ন গ্যাসের কারণে চাঁদের রংয়ের পরিবর্তন লক্ষ্য করা যায়।

এছাড়া বিভিন্ন দূষণের কারণে পৃথিবীতে আলো পৌঁছতে বাধা তৈরি হয়। পৃথিবীতে আসা বিভিন্ন আলো তাদের নিজস্ব তরঙ্গদৈর্ঘ্যের কারণে বিভিন্নভাবে বিক্ষিপ্ত হয়। যার মধ্যে নীল রং দ্রুত বিক্ষিপ্ত হয়। এই আলোক বিচ্ছুরণের কারণেই চাঁদকে বিভিন্ন রঙে দেখা যায়।

আরও পড়ুন,
*বাইরে প্রচন্ড গরম! বাড়িতেই এই ভাবে জমে উঠবে প্রেম
*Crime Show: ‘দুই বান্ধবীর প্রেমিক হলো ভাই’, সবচে বেশি জনপ্রিয় এই ক্রাইম শো

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক