একটিও সাপ নেই, ভারতের ‘একমাত্র’ সাপমুক্ত রাজ্য, নাম জানেন

By BB Apr27,2024 #Snake
snake free state in Indiaএকটিও সাপ নেই, ভারতের 'একমাত্র' সাপমুক্ত রাজ্য, নাম জানেন

গোটা পৃথিবীর মধ্যে ভারতবর্ষ অন্যতম বৈচিত্র্যপূর্ণ দেশ। এদেশের ভৌগোলিক অবস্থান তাকে অন্যদের থেকে আলাদা করে তোলে। এখানে রয়েছে লক্ষ লক্ষ প্রজাতির প্রাণী ও উদ্ভিদের বাস। আর এইসব প্রাণীদের মধ্যে অন্যতম হলো সাপ।

গোটা ভারতবর্ষে ৩৫০ প্রজাতির সাপ রয়েছে। যদিও তার মধ্যে মাত্র ১৭ শতাংশই বিষাক্ত। ভারতবর্ষে সবথেকে বেশি সাপের দেখা পাওয়া যায় কেরল রাজ্যে। তবে আপনি কি জানেন ভারতের এমন একটি রাজ্য রয়েছে যেখানে একটিও সাপ নেই? এর আগে আমরা জেনেছিলাম আয়ারল্যান্ড দেশে সাপ নেই।

সেরকমই ভারতেও একটি স্থান রয়েছে যার নাম লাক্ষাদ্বীপ। ৩৬টি দ্বীপ নিয়ে তৈরি এই কেন্দ্রশাসিত অঞ্চল। যার মধ্যে ১০ টিতেই মানুষ বসবাস করেন। এই দ্বীপগুলি হলো আমিনি, চেতলাট, কাভারত্তি, আগত্তি, কদমত, কিলাতান, কালাপানি, বিত্রা, আন্দোহ এবং মিনিকয় দ্বীপ। ৩২ কিলোমিটার জুড়ে বির্স্তৃত লাক্ষাদ্বীপে ৯৬ শতাংশ মানুষই মুসলিম ধর্মাবলম্বী।

follow Sangbad Bhavan on google news

যদিও অন্যান্য ধর্মের মানুষেরও দেখা মেলে এই দ্বীপে। তবে এসবের মধ্যে সবচেয়ে বিশেষ করে তোলে যেটি তা হলো এই কেন্দ্রশাসিত অঞ্চল সাপহীন। তবে শুধুই কিন্তু সাপ নয় এই অঞ্চলে কুকুরেরও দেখা মেলে না।

সংশ্লিষ্ট এলাকার প্রশাসন নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যাতে এই অঞ্চলকে সাপ এবং কুকুরমুক্ত রাখা যায়। যদি কোনো পর্যটক এখানে বেড়াতে আসেন তাদের নির্দেশ দেওয়া হয় কুকুর না আনার জন্য। এখানে প্রচুর পরিমাণে পাখি দেখা যায়। এছাড়াও এখানে বিশেষ একটি প্রাণী রয়েছে আর নাম ‘সিরেনিয়া’ বা ‘সি কাউ’।

আরও পড়ুন,
*পৃথিবীর কোন দেশে ১ টিও সাপ নেই
*সাপের ডিম কি হাঁস-মুরগির ডিমের মত খাওয়া যায়? ৯৩% মানুষই ভুল জানেন

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক