'

SS Nemesis: ১২০ বছর পর খোঁজ মিলল ৪০ শিশুকে অনাথ করে নিরুদ্দেশ হয়ে যাওয়া নেমেসিসের

By BB Feb28,2024
SS Nemesis: Found after 120 yearsSS Nemesis:১২০ বছর পর খোঁজ মিলল নেমেসিসের Sangbad Bhavan

SS Nemesis:১২০ বছর পর খোঁজ মিলল নেমেসিসের Sangbad Bhavan

SS Nemesis: ১২০ বছর আগে হারিয়ে যাওয়া জাহাজের খোঁজ মিলল। আর তা নিয়ে রাতারাতি হইচই পড়ে গিয়েছে। হারিয়ে যাওয়ার পর চিহ্নটুকুও মেলেনি জাহাজের। ওই জাহাজের নাম এস এস নেমেসিস। সমুদ্রের বুকে ১২০ বছর আগে হারিয়ে যাওয়া নেমেসিস এবার সকলের সামনে হাজির হল দীর্ঘদিন পর। অস্ট্রেলিয়ায় মিলেছে এই জাহাজের খোঁজ। জানা যাচ্ছে, ওই জাহাজে ৩২ জন কর্মী ছিলেন।

নিউ ইয়র্ক পোস্ট-এর প্রকাশিত হওয়া প্রতিবেদনে বলা হয়েছে, ওই জাহাজটি ১৯০৪ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে কয়লা নিয়ে পাড়ি দিচ্ছিল। এটি ছিল একটি বাষ্পচালিত জাহাজ। এরপর জাহাজটি যখন সমুদ্রের বুকে নিউ সাউথ ওয়েলসের কাছে আসে তখন সেটি একটি ঝড়ের কবলে পড়ে। এরপর থেকে জাহাজটির আর কোনো খোঁজ পাওয়া যায়নি। রহস্যজনকভাবে জাহাজে থাকা কর্মীদের দেহ পাওয়া গেলেও জাহাজটি বেপাত্তা হয়ে যায়।

SS Nemesis: Found after 120 years
SS Nemesis

সাবসি প্রফেশনাল মেরিন সার্ভিসেস একটি সংস্থা ওই জাহাজটির জন্য দীর্ঘদিন ধরে সমুদ্রের তলায় তল্লাশি অভিযান চালায়। এরপর সিডনির কাছে একটি জাহাজের ধ্বংসাবশেষ পাওয়া যায়। ধ্বংসাবশেষটি পাওয়া গিয়েছে ৫২৫ ফুট নীচে সমুদ্রের তলায়। তবে ওই সংস্থা নিশ্চিত হতে পারছিল না ওই জাহাজের ধ্বংসাবশেষটি কোন জাহাজের।

আরও বিস্তারিতভাবে জানার জন্য এই অনুসন্ধানে যোগ দেয় অস্ট্রেলিয়ার ন্যাশনাল সায়েন্স এজেন্সি। ওই জাহাজটি যেটি সিডনির কাছে পাওয়া গিয়েছিল সেখানে হাজির হয় অনুসন্ধানকারী দল। এরপর সেই জাহাজের ছবি তোলা হয়। ছবিগুলি পরীক্ষা করে তারা নিশ্চিত হয়েছেন এটি নেমেসিস জাহাজের ধ্বংসাবশেষ।

এর পাশাপাশি তারা আরও জানান, জাহাজটির বেশ কিছু জায়গা এখনও অক্ষত রয়েছে। যেদিন এই জাহাজটি বিপদের মুখে পড়েছিল সেদিন ঠিক কী হয়েছিল তা নিয়েও বিস্তারিত আলোচনা করেছেন অনুসন্ধানকারী দল। তারা জানিয়েছেন, ঝড়ের কারণে জাহাজের ইঞ্জিনে গোলযোগ দেখা দেয়। এরপর জাহাজের উপর বিশাল বড় ঢেউ আছড়ে পড়ে এবং তার ফলে জাহাজের কর্মীরা লাইফ বোট নিয়ে পালানোর সময়ও পাননি।

বর্তমানে ওই মৃত কর্মীদের পরিবারকে খুঁজে পেতে তৎপর প্রশাসন। জানা গিয়েছে, ওই দুর্ঘটনায় ৪০ জন শিশু তাদের বাবা মা’কে হারিয়েছেন। সেই পরিবারগুলিকেও খুঁজে বের করা হবে।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক