At the pinnacle of success in challenging physical handicaps, Paradigm Irar became IASশারীরিক প্রতিবন্ধকতাকে চ্যালেঞ্জ ছুঁড়ে সাফল্যের চূড়ায়, IAS হয়ে দৃষ্টান্ত ইরার

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে হয়েছেন একজন উচ্চপদস্থ অফিসার। ইরা সিংগালের এই কঠিন লড়াই হার মানাবে সিনেমার গল্পকেও। শারীরিকভাবে অক্ষম হওয়া সত্ত্বেও UPSC-এর সাধারণ বিভাগে প্রথম হয়ে নজির গড়েছেন তিনি। তিনি বর্তমানে একজন দায়িত্বশীল অফিসার।

ইরা সিংগাল উত্তরপ্রদেশের মিরাটের বাসিন্দা। তিনি বি.টেকের পর দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে থেকে এমবিএ করেন। ছোটোবেলা থেকেই তিনি স্কোলিওসিস নামক রোগে আক্রান্ত হওয়ার ফলে প্রতিবন্ধী ছিলেন। তার প্রতিবন্ধকতার জন্য মানুষ মানুষ তাকে ঠাট্টা করতেও ছাড়েনি।

কিন্তু এই প্রতিবন্ধকতাকে জয় করেছেন ইরা। ২০১০, ২০১১ এবং ২০১৩ সালে UPSC পরীক্ষায় সাধারণ বিভাগে উত্তীর্ণ হয়ে দৃষ্টান্ত গড়েন তিনি। কিন্তু শারীরিক প্রতিবন্ধকতার জন্য তিনি পোস্টিং পাননি। এরপর তিনি সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে চ্যালেঞ্জ করেন।

এরপর ২০১৪ সালে আইআরএ-এ রায় তার পক্ষেই আসে। এরপর ২০১৪ সালে তিনি ফের ইউপিএসসি পরীক্ষায় বসেন ও আইএএস হন। এরপরই সমাজের নানান কাজে দায়িত্বশীল অফিসার হিসেবে কাজ করছেন তিনি।

ইরা জানিয়েছেন, তিনি ভবিষ্যতে নারী, শিশু ও প্রতিবন্ধী মানুষদের জন্য কাজ করতে চান। ইরা তার নিজের জীবন দিয়ে প্রতিবন্ধী মানুষদের লড়াইকে অনুভব করেছেন। তাই তার মতন বাকিরা যাতে সেই লড়াইকে আরেকটু সহজভাবে পার করতে পারেন তারই চেষ্টা ভবিষ্যতে করবেন ইরা।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক