'

বিরাট সাফল্য বাংলার রেল কারখানায়! ডানকুনির চিত্তরঞ্জনে ১ বছরে ১০০ ইঞ্জিন

Great success in the railway factory of Bengal! 100 engines in 1 yearবিরাট সাফল্য বাংলার রেল কারখানায়! ডানকুনির চিত্তরঞ্জনে ১ বছরে ১০০ ইঞ্জিন

এক আর্থিক বছরে ১০১ টি রেল ইঞ্জিন! রেল ইঞ্জিন তৈরির ইতিহাসে রীতিমতো নজির তৈরি করলো ‘চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস’এর ডানকুনির কারখানা। ৮ বছর আগে এই কারখানা তার যাত্রা শুরু করেছিল। গত বছর সেখানে তৈরি হয়েছিল ৭৫টি রেল ইঞ্জিন। আর চলতি আর্থিক বছরেই তৈরি হলো ১০১ ইঞ্জিন।

এখানেই শেষ নয় বিভিন্ন জায়গা থেকে বলা হয়েছে গত আর্থিক বছরের মার্চ মাসে নাকি এই কারখানার কর্মচারীরা একদিনেই ১২ টি ইঞ্জিন তৈরি করে ফেলেছিলেন। যা রীতিমতো নজরবিহীন ঘটনা। জানা গিয়েছে, এই কারখানায় বিভিন্ন সমস্যা রয়েছে তবে সেগুলো সামলে সাফল্য এনেছেন কর্মচারীরা।

নতুন যে ইঞ্জিন তৈরি করা হয়েছে সেটাকে পাঠানো হবে দক্ষিণ-মধ্য রেলের অন্তর্গত হায়দ্রাবাদ সংলগ্ন মৌলালি লোকোশেডে। উল্লেখযোগ্য, ২০১২ সালে যখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী ছিলেন তখন এই কারখানার শিলান্যাস করেছিলেন। মূলত ইলেকট্রিক লোকো এবং ডিজেল কম্পোনেন্ট কারখানার শিলান্যাস করা হয়।

এই কারখানাকে ঘিরে নতুন স্বপ্ন দেখতে শুরু করেছিলো বাংলা। যেহেতু তার ঠিক আগেই সিঙ্গুর থেকে ‘টাটা’ সংস্থা চলে গিয়েছিল, তাই নানান কথা শুনতে হয়েছিল তৃণমূল সরকারকে। যদিও তাদের হাত ধরেই ডানকুনির এই কারখানা শুরু হয়েছিল। তাদেরই এবার অভূতপূর্ব সাফল্য।

যদি আমরা রেলের ইতিহাস দেখি তাহলে রেল ইঞ্জিন তৈরিতে অনেক বড়ো সাফল্য। এক আর্থিক বছরে মোট ১০১ টি রেল ইঞ্জিন মোটেও কোনো সহজ বিষয় নয়। যেখানে এই কারখানায় শ্রমিক সীমিত এবং পরিকাঠামো অতটা উন্নত নয়। তাই এই কারখানার প্রশংসায় পঞ্চমুখ সকলে।

আরও পড়ুন,
*নরেন্দ্র মোদির মধ্যে ভগবান শ্রী রামচন্দ্রকে দেখেছি: কঙ্গনা রানাওয়াত
*মুকেশ আম্বানির বাড়িতে কাজ করতেন এখন বলিউড অভিনেত্রী, কে তিনি?

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক