'
'রাম সবার'! গোঁড়ামি কাটিয়ে কি নতুন রাজনৈতিক ভাষ্য নরেন্দ্র মোদীর?নরেন্দ্র মোদী

গত ২২শে জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরে রাম লালার প্রাণ প্রতিষ্ঠার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। আর সেই ভাষণে এক নতুন ভাষ্য তৈরি করলেন তিনি৷ প্রধানমন্ত্রী তার ভাষণের মধ্যে দিয়ে হিন্দু বলয়ের সীমারেখাকে অতিক্রম করে সকলের মধ্যে এক উদারতার বার্তা ছড়িয়ে দিতে চেয়েছেন। এছাড়া তিনি শুধুমাত্র রাম মন্দিরের উপর গুরুত্ব না দিয়ে, এর পাশাপাশি দেশের অর্থনৈতিক পরিকাঠামোর দিকটিও উন্নত করার স্বপ্ন দেখছেন ও সকলের মাঝে এমনই ভাষ্য ছড়িয়ে দিতে চেয়েছেন।

বিজেপির কট্টর হিন্দু বলয়ের মধ্যে আটকে না রেখে তিনি সুকৌশলে তার বার্তা সকলের মাঝে ছড়িয়ে দিতে চেয়েছেন যা লোকসভা ভোটের আগে এক ইতিবাচক দিক তৈরি হতে পারে বলে মনে করছে রাজনৈতিক শিবির। তার মতন সুকৌশলে এই কাজ করতে পারেননি লালকৃষ্ণ আডবাণী কিংবা মুরলী মনোহর জোশীরাও। মোদির কথা উঠে এসেছে ‘রাম থেকে রাষ্ট্র’। লোকসভা ভোটের আগে তিনি রাম মন্দিরের মধ্যে দিয়ে আর নতুন করে সম্পর্কের মেরুকরণ করার চেষ্টা করেননি।

আরও পড়ুন,
*সুশান্ত সিং রাজপুতের নাম ভাঙিয়ে ‘বিগ বস্’ জেতার ফন্দি, প্রশ্নের মুখে পড়ে সত্য বললেন অঙ্কিতা
*রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানে অতিষ্ঠ ক্যাটরিনা, একই ছবিতে প্রাক্তন প্রেমিক ও বর্তমান স্বামী!

মোদির ভাষ্যতে স্পষ্ট হয় তিনি শুধু হিন্দু বলয় নয়, তার বাইরের মানুষের মনকেও ছুঁতে চাইছেন। সম্প্রতি মোদী আরব আমিরশাহির প্রেসিডেন্টের সঙ্গে আমদাবাদে রোড শো করেছেন যা একসময় কল্পনার অতীত ছিল। এভাবেই তিনি শিয়া মুসলিমদের সঙ্গে সংযোগ স্থাপন করতে চাইছেন।

তার সেই রোড শোয়ে ভিড় জমেছিল মুসলিম সমাজের মানুষের। অর্থাৎ মোদী তার কথার মধ্যে দিয়ে বার্তা দিতে চাইছেন “রাম সবার”। সুপ্রিম কোর্টে তিন তালাক বিল পাশ হওয়ার পর মুসলিম সমাজের নারীদের মন জয় করেছেন মোদি এ কথা বলাই বাহুল্য।

এর পাশাপাশি মোদি দক্ষিণ ভারতকেও বেশ গুরুত্ব দিয়েছেন। রাম মন্দির প্রতিষ্ঠার নানা কার্য সম্পন্ন করতে বারংবার ছুটে গিয়েছেন দক্ষিণ ভারতে। আডবাণীর রথ যাত্রার পর রাম মন্দির হিন্দু ও মুসলিমদের মধ্যে বিভাজনের ইতিহাস হয়ে থেকেছে। কিন্তু সম্প্রতি মোদির মুখে বিনয়ের কথা শুনে অনেকেই বলছেন দীর্ঘদিনের ক্ষতে প্রলেপ দিতে চাইছেন তিনি।

আরও পড়ুন,
*চোখের পলক পড়ছে, নড়ছে ঠোঁট, প্রাণ পেলেন রামলালা? ভিডিও ভাইরাল
*মর্মান্তিক! মোবাইলে কার্টুন দেখাই হল কাল, হার্ট অ্যাটাকে মৃত্যু ৫ বছরের শিশুকন্যার!

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।