Ram Mandir Ayodhya: বিষ্ণুর ১০ অবতার, বামন-বরাহ-কল্কি... জেনে নিন বালক রামের মূর্তির বিশেষত্ব | SANGBAD BHAVAN  

Ram Mandir Ayodhya: বিষ্ণুর ১০ অবতার, বামন-বরাহ-কল্কি… জেনে নিন বালক রামের মূর্তির বিশেষত্ব

Ram Mandir Ayodhya: অবশেষে প্রকাশ্যে এসেছে রামলালার মূর্তি। আর তা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। গোটা দেশ জুড়ে অযোধ্যার রাম মন্দির উদ্বোধন উপলক্ষে সাজো সাজো রব। এরই মাঝে প্রকাশ্যে এসেছে রামের মূর্তি। যেখানে দেখা গিয়েছে মূর্তির মাথায় রয়েছে একটি মুকুট ও হাতে তীর ও ধনুক। গোটা মূর্তিটি গয়না ও ফুলের মালা দিয়ে সাজানো হয়েছে। এর পাশাপাশি রামের কপালে রয়েছে তিলক যা সনাতন ধর্মের প্রতি মাহাত্ম্য প্রকাশ করে।

এই মূর্তিতে রয়েছে হনুমান, সূর্য, গদা, ওম, চক্র, গণেশ, স্বস্তিক, শঙ্খের মূর্তি। মূর্তিটি দিব্য ও মহিমান্বিত করেছেন ভাস্কর অরুণ যোগীরাজ। মূর্তিটি একটি পদ্ম পুকুরের উপরে দাঁড়িয়ে রয়েছে। চোখ ও কপাল বড়। মূর্তিটির ওজন ১৫০ থেকে ২০০ কেজি।

আরও পড়ুন,
*দাদুর কোল থেকে একরত্তিকে টেনে-হিঁচড়ে নিয়ে কামড় বসায়ে দিল কুকুর! একাধিক সেলাই, হাড় ভেঙে গিয়েছে শিশুটির
*রামমন্দিরে ৫০ কোটি অনুদান দিতে চলেছেন প্রভাস, রামের চরিত্রে অভিনয়ের বিতর্ক ধামাচাপা দিতেই কি এই ক্ষতিপূরণ?

শ্যামশিলার বয়স ১০০০ বছর ও এটি জল প্রতিরোধী। পা থেকে কপাল পর্যন্ত মূর্তিটির উচ্চতা ৫১ ইঞ্চি। ও প্রস্থ ৩ ফুট। বিগ্রহে মূর্তিটির ১০টি অবতার দেখতে পাওয়া যাবে। সেগুলি হল বামন, মৎস্য, নরসিংহ, বুদ্ধ, বরাহ, কল্কি, পরশুরাম, কৃষ্ণ, কূর্ম, অবতার। মূর্তিতে দেখা যাবে রামলালার শিশু রূপ। তার গায়ের রং শ্যাম বর্ণ। মূর্তির প্রাণ প্রতিষ্ঠা কর্মসূচী পালনের জন্য আচার্যদের তিনটি দল গঠন করা হয়েছে। এছাড়া সঙ্গে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত ১৬ই জানুয়ারি থেকে শুরু হয়েছে অযোধ্যার রাম মন্দিরের নানান রীতিনীতি। ১৯শে জানুয়ারি থেকে বন্ধ হয়ে গিয়েছে রামলালার দর্শন। ২২শে জানুয়ারি প্রাণ প্রতিষ্ঠা হওয়ার পর ২৩শে জানুয়ারি থেকে ভক্তরা নতুন মন্দির দর্শন করতে পারবেন। গর্ভগৃহে মূর্তিটি আনা হয় কাপড়ে মুড়ে। জানা যাচ্ছে, নতুন মন্দিরে পুরোনো মূর্তি রাখা হবে।

অস্থায়ী মন্দিরে রাম লালার মূর্তিটিও একই জায়গায় রাখা হবে বলে জানান মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস। প্রাণ প্রতিষ্ঠা হওয়ার পর উভয় মূর্তি পুজো করা যাবে বলে জানিয়েছেন তিনি। সিংহাসন সহ পুরোনো মূর্তি গর্ভগৃহে গেলে তা নতুন মূর্তির পাশে রাখা হবে এবং সিংহাসন না থাকলে ছোটো মূর্তি সামনে রাখা হবে বলেও জানা গিয়েছে। অর্থাৎ সবমিলিয়ে ২২শে জানুয়ারির জন্য প্রস্তুতি তুঙ্গে রয়েছে অযোধ্যায়।

আরও পড়ুন,
*শৈশবের দেখা স্বপ্নের মিল বাস্তবে! রামলালার মুখ দেখে উচ্ছ্বাসিত কঙ্গণা রানাওয়াত
*রামকে অপমান করে রোষের মুখে অভিনেত্রী নয়নতারা, পাপ খণ্ডন ‘জয় শ্রী রাম’ লিখে

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।