5 ways, the house will be cool even without turning on the AC৫ উপায়, এসি না চালিয়েও কুল থাকবে ঘর

বর্তমানে গোটা দেশ জুড়ে চলছে তাপপ্রবাহ। আর এই তাপ থেকে বাঁচতে সকলে এয়ার কন্ডিশনারের আশ্রয় নিচ্ছেন। কেউ শপিং মলে জায়গা করে নিচ্ছেন কিছুক্ষণ আবার কেউ নিজের বাড়িতে এয়ার কন্ডিশনাররের ব্যবস্থা করেছেন। এই তীব্র গরম থেকে বাঁচতে সকলেই নানান উপায় খুঁজে চলেছেন। যারা অফিস করেন প্রতিদিন তারা অফিস ছাড়া বেরোচ্ছেন না। এই দহন জ্বালা কমাতে সকলের একটিই ভরসা এয়ার কন্ডিশনার। কিন্তু সবসময় এয়ার কন্ডিশনাররের উপর ভরসা করা সম্ভব হয় না।

এই তাপপ্রবাহ থেকে স্বস্তি পেতে কী করবেন-
গরমের সময় চিল্ড বিয়ার খাওয়ার কথা ভাবেন অনেকেই। গরমের সময় ঠান্ডা বিয়ার খেলে শরীর সাময়িক শান্তি পায় তেমনি এই বিয়ার শরীরকে ডিহাইড্রেটেড করে তোলে। এইসময় চা কফি বেশি না খাওয়াই ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাড়িতে যেই স্থানে গাছ রয়েছে কিংবা গাছের ছায়া রয়েছে সেখানে বিশ্রাম নিতে হবে। দিনের যেই সময় গরম বেশি অনুভূত হয় সেইসময় ঘুমিয়ে সময়টা পার করলে ভালো হবে।

গরমের সময় জলের বিকল্প নেই। অনেকেই গরমে জল না খাওয়ায় শরীরে জলের পরিমাণ কমে যায় ও শরীর অসুস্থ হয়ে পড়ে। তাই গরমের সময় সবথেকে বেশি জল খাওয়া উচিত।

এর পাশাপাশি গরমের সময় শরীরকে সুস্থ রাখতে সুতির পেশাকের জুড়ি নেই। ঢিলেঢালা সুতির পোশাক পরা উচিত।

বেলা যত বাড়তে থাকে রোদের তাপ তত বাড়তে থাকে। তাই বেলা ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঘরের সমস্ত জানালা দরজা বন্ধ রাখতে হবে। এতে ঘর তুলনামূলক কম গরম হবে।

এছাড়া ফ্রিজে বড় পাত্রে বরফ তৈরি করে সেটি ঘরর মধ্যে রেখে ফ্যান চালালেও ঘরের তাপমাত্রা কমে।

বর্তমান সময়ে বাইরে রোদ থেকে এসে শরীর ক্লান্ত হয়ে পড়ে। তাই বাইরে থেকে এসেই ফ্রিজের জল খাওয়া উচিত নয়। বরং শরীরকে কিছুটা স্বাভাবিক পরিস্থিতিতে নিয়ে এসে তারপর ঠান্ডা জল খাওয়া উচিত।

আরও পড়ুন,
*মাত্র ১০ টাকার ইনোর প্যাকেটের কামাল, কমোড হবে দারুন ঝকঝকে
AC bill saving: এসি চালালেও অল্প ইলেকট্রিক বিল আসবে! গরমে মনে রাখতে হবে ৫ গোপন কথা

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক