আরও এক রামলালা থাকবেন রাম মন্দিরের গর্ভগৃহে, জানে নিন সেই মূর্তির বিশেষত্ব

By BB Jan22,2024
আরও এক রামলালা থাকবেন রাম মন্দিরের গর্ভগৃহে, জানে নিন সেই মূর্তির বিশেষত্বআরও এক রামলালা থাকবেন রাম মন্দিরের গর্ভগৃহে, জানে নিন সেই মূর্তির বিশেষত্ব

সোমবার ২২শে জানুয়ারি উদ্বোধন হয়েছে রাম মন্দিরের রাম লালার। প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে হাজির ছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। একের পর এক কর্মকাণ্ডের মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে এই কাজ। অবশেষে বহু প্রতীক্ষিত রাম মন্দিরে রামচন্দ্রের আবির্ভাব ঘটেছে। আর তা নিয়ে গোটা দেশ জুড়ে সাজোসাজো রব। ২২ তারিখ অনুষ্ঠানে হাজির হওয়ার জন্য আগে থেকেই সকলে পৌঁছে গিয়েছিলেন। এদিকে রাম মন্দির উদ্বোধনের আগে একটি কথা প্রকাশ্যে আসে। আর তা হল ২১ তারিখ সন্ধ্যারতির পর নতুন মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করানো হয়েছে ওই মূর্তি।

তবে যে ইতিমধ্যে একটি ছবি প্রকাশ্যে এসেছে সেটি তবে আসল মূর্তি কিনা তা নিয়ে নানান জল্পনা শুরু হয়েছে। রামলালার এই মূর্তিটি আরেকটি মূর্তি। এতদিন অযোধ্যা চত্বরে এই মূর্তিটির পুজো হয়ে আসছে। এরই মাঝে রাম মন্দির নিয়ে ইতিহাসে ঘটে গিয়েছে একাধিক ঘটনা। আর সেইসময় এই মূর্তিটিকে ভগবান রাম জ্ঞানে পুজো করেছেন সকলে। বর্তমানে যে স্থানে রাম লালার নতুন মূর্তিটি রাখা হয়েছে তার থেকে কিছু দূরে অস্থায়ী তাবুতে রাখা ছিল রামের আরও একটি মূর্তি।

আরও পড়ুন,
*মুকেশ অম্বানির রামভক্তিত.. অ্যান্টিলিয়া’য় অকাল দীপাবলি দেখে মুগ্ধ নেটপাড়া
*শ্রীরামের কৃপায় বক্স অফিসে ১০০ কোটি! মন্দিরে গুরুদক্ষিণা ‘হনুমান’ নির্মাতাদের

follow Sangbad Bhavan on google news

এই মূর্তিটি ১৯৪৯ সাল থেকে পূজিত হয়ে আসছে। সেখানকার সকলেই বিশ্বাস করেন অযোধ্যা রামচন্দ্রের জন্মভূমি। আর তাই পবিত্র এই তীর্থ স্থানে যারা এর আগে এসেছেন সকলেই পুজো দিয়ে গিয়েছেন। এর আগে রামচন্দ্রের দর্শন ও পুজো হতো ছোটো জায়গায়। এবার আর সেই সমস্যা হবে না। কারণ রাম মন্দিরের প্রতিষ্ঠা ও উদ্বোধন সম্পন্ন হয়েছে। নতুন মন্দিরে অরুণ যোগীরাজের মূর্তিটি রাখা হবে এবং পুজো হবে।

মূর্তিটি আকারে বিশেষ বড় নয়। এটির উচ্চতা ছয় ইঞ্চি মতন। প্রতিদিন পুজো ছাড়াও মূর্তিটিকে ভোগ নিবেদন করা হয়। আর এই কারণে রাম মন্দিরের গর্ভগৃহে রাখা যায়নি। কারণ আসল নতুন মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত ভোগ নিবেদন করা যায় না। পুরোনো মূর্তিটি বিগত ৭০ বছর ধরে পূজিত হয়ে আসছে। এর পাশাপাশি একদিনও এটির দর্শন বন্ধ থাকেনি৷

তবে গত ২০ ও ২১শে জানুয়ারি নিরাপত্তার জন্য বন্ধ রাখা হয়েছিল এই মূর্তির দর্শন। এরপর ২২শে জানুয়ারি দু’টি মূর্তি প্রকাশ্যে আনা হয়। মন্দির কমিটির তরফে জানানো হয়েছে, রামলালার ছোটো মূর্তিটি কাছে না পৌঁছোলে ঠিকমতো দেখা যাচ্ছিল না। আগামী দিনে দু’টি মূর্তি থাকবে মন্দিরের গর্ভগৃহে। তবে শুধু রাম নয়, সঙ্গে থাকবে হনুমান, ভরত, লক্ষ্মণ, শত্রুঘ্নর মূর্তি।

আরও পড়ুন,
*প্রাণপ্রতিষ্ঠার আগে রামলালা মূর্তি কারা ভাইরাল করল? মন্দিরের প্রধান পুরোহিত তদন্ত চান
*Ram Mandir Ayodhya: বিষ্ণুর ১০ অবতার, বামন-বরাহ-কল্কি… জেনে নিন বালক রামের মূর্তির বিশেষত্ব

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক